ন্যাশনাল হেরাল্ড মামলায় ৭৫২ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি 

দিল্লি, ২১ নভেম্বর – কংগ্রেসের নিয়ন্ত্রণাধীন দুই সংস্থা ইয়ং ইন্ডিয়ান এবং অ্যাসোসিয়েট জার্নাল লিমিটেডের ৭৫২ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। রাজস্থান এবং তেলেঙ্গানার ভোটে দুই রাজ্যেই বিজেপির প্রবল প্রতিদ্বন্দ্বী কংগ্রেস। এই দুই রাজ্যের ভোটের মুখেই ন্যাশানাল হেরাল্ড মামলায় বড়সড় পদক্ষেপ করল ইডি।

অ্যাসোসিয়েট জার্নাল এবং ইয়ং ইন্ডিয়ান, দুটি সংস্থাই কংগ্রেস নিয়ন্ত্রিত। এর মধ্যে সোনিয়া এবং রাহুল দুজনেই ইয়ং ইন্ডিয়ানের ডিরেক্টর। এজেএল-এর সঙ্গেও সরাসরি যোগ রয়েছে গান্ধি পরিবারের। ইডি জানিয়েছে, ন্যাশনাল হেরাল্ড মামলার তদন্ত চলাকালীন এই দুই সংস্থার মোট ৭৫২ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। এর মধ্যে ইয়ং ইন্ডিয়ানের ৯০ কোটি এবংএজেএল-এর ৬৬১.৯ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।
যে সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে তার মধ্যে রয়েছে দিল্লির ঐতিহ্যবাহী হেরাল্ড হাউস, মুম্বইয়ের হেরাল্ড হাউস এবং লখনউয়ের নেহরু ভবন। মঙ্গলবার ইডির তরফে টুইট করে এই সম্পত্তি বাজেয়াপ্ত করার খবর জানানো হয়েছে যা তাৎপর্যপূর্ণ। প্রসঙ্গত এর আগে ন্যাশনাল হেরাল্ড মামলায় সোনিয়া, রাহুলদের একাধিকবার জিজ্ঞাসাবাদ করেছে ইডি। ন্যাশনাল হেরাল্ডের দপ্তরেও তল্লাশি চালানো হয়েছে। এই মামলায় অবশ্য কংগ্রেসের শীর্ষস্তরের কোনও নেতা এখনও গ্রেপ্তার হননি।
ভোটের মুখে ইডির এই পদক্ষেপে স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ কংগ্রেসের। দলের আইনজীবী নেতা অভিষেক মনু সিংভি টুইট করে বলছেন,”ইডির এই পদক্ষেপ শুধুই আসন্ন পাঁচ রাজ্যের নির্বাচনে হার থেকে নজর ঘোরানোর ব্যর্থ চেষ্টামাত্র।” কংগ্রেসের অবশ্য দাবি, ন্যাশনাল হেরাল্ডের সমস্ত তদন্তপ্রক্রিয়াই রাজনৈতিক প্রতিহিংসার প্রতিফলন।