ধানবাদের হাসপাতালে ঝলসে মৃত্যু চিকিৎসক দম্পতি-সহ ৬ জনের

রাঁচি, ২৮ জানুয়ারি– নিজের হাসপাতালে অগ্নিকান্ডে দমবন্ধ হয়ে মারা গেলেন হাসপাতালের মালিক দম্পত্তি ।ধানবাদের নামকরা হাসপাতাল হাজরা ক্লিনিকে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় প্রাণ গিয়েছে ৬ জনের। সেখানেই মারা গিয়েছেন হাজরা ক্লিনিকের মালিক তথা চিকিৎসক দম্পতি ডাক্তার বিকাশ হাজরা ও ডাক্তার প্রেমা হাজরা। শনিবার দুপুর পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ৬ জনের মৃত্যু হয়েছে।

শুক্রবার গভীর রাতে আগুন লাগে হাসপাতালের দোতলার ওষুধের দোকানে। তারপর তা ছড়িয়ে পড়ে অন্যত্র। এই হাসপাতালের লাগোয়া বাড়িতেই থাকতেন চিকিৎসক দম্পতি। আগুন সেখানেও ছড়িয়ে পড়ে। ঘরের মধ্যেই মৃত্যু হয় দু’জনের। মৃতদের বাকি চার জনের তিনজন হাসপাতালের কর্মী ও একজন চিকিৎসকের ভাগ্নে বলে জানা গিয়েছে।

পুলিশ জানিয়েছে, কোনও রোগীর মৃত্যু হয়নি। তাঁদের সবাইকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মধ্যরাতে একটি বিকট আওয়াজ পান আশপাশের লোকজন। তারপর দেখা যায় দাউদাউ করে জ্বলছে হাসপাতালের দোতলার একটি জায়গা। ক্রমশ সেই আগুন ছড়াতে শুরু করে। দমকলের ছ’টি ইঞ্জিন এসে আগুন নেভানোর কাজ শুরু করে। কিন্তু তাদেরও বেগ পেতে হয়।


জানা গিয়েছে, হাসপাতাল থেকে চিকিৎসক দম্পতির বাড়ির সঙ্গে একটি করিডোরের সংযোগ ছিল। সেই দরজা বন্ধ থাকায় বিপদ বাড়ে। আগুনের মধ্যে দরজা খুলে বেরিয়ে যেতে পারেননি ওই দম্পতি। এছাড়াও অগ্নিদগ্ধ হয়ে আরও চার জন অন্য হাসপাতালে চিকিৎসাধীন। তাঁদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক।

গোটা ঘটনায় তদন্ত শুরু করেছে ধানবাদ পুলিশ। খতিয়ে দেখা হচ্ছে হাসপাতালের অগ্নিনির্বাপণ ব্যবস্থা ঠিকঠাক ছিল কিনা। কী থেকে আগুন লেগেছে তা এখনও স্পষ্ট নয়। দমকলের প্রাথমিক অনুমান এসি মেশিন থেকে শর্টসার্কিটের কারণে আগুন লেগে থাকতে পারে।