‘বিপর্যয়’ য়ের স্বস্তি আনতে পারে অস্বস্তি, দেশের তিন রাজ্যে জারি সতর্কতা

গোয়া, ১০ জুন– তীব্র গরম থেকে সবে একটু স্বস্তি দিয়েছে ‘বিপর্যয়ের’ কারণে আসা বৃষ্টি। কিন্তু এই স্বস্তি যে আবার তীব্র অস্বস্তির কারণ হয়ে দাঁড়াতে পারে তাই জানাচ্ছে মৌসম বিভাব। আবহাওয়া দফতরের সতর্কতা ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ ঘিরে। জানা গিয়েছে, বিপর্যয় আরও শক্তিশালী হয়েছে গত ২৪ ঘণ্টায়। ভূপৃষ্ঠের দিকে তীব্র গতিতে এগিয়ে আসছে। শনিবার মৌসম ভবন জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় আরও শক্তি অর্জন করবে এই ঘূর্ণিঝড়। ইতিমধ্যেই তিন রাজ্যের সতর্কতা জারি করা হয়েছে।

হাওয়া অফিস জানাচ্ছে, মহারাষ্ট্র, গোয়া এবং গুজরাতে ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে। উত্তর কেরল, কর্নাটক, গোয়া উপকূলে মূলত তাণ্ডব চালাবে সাইক্লোন। এর জেরা আগামী কয়েকদিন ঝড়-বৃষ্টি চলবে এইসব জায়গায়।

মৌসম ভবনের সূত্র অনুসারে, পশ্চিম গোয়া থেকে ৬৯০ কিলোমিটার দূরে রয়েছে এখন ‘বিপর্যয়’। আর মুম্বইয়ের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম মুম্বই থেকে ৬৪০ কিলোমিটার দূরে ঘূর্ণিঝড়টি রয়েছে। মৌসম ভবন জানিয়েছে, এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ১৪৫-১৫০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে।


‘বিপর্যয়’-এর কারণে আগেভাগেই দেশের তিন রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। কর্নাটক, গোয়া ও মহারাষ্ট্রের উপকূলবর্তী এলাকায় চলছে মাইকিং। এই এলাকার ওপর দিয়ে প্রবল বেগে ঝড় বইতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মৌসম ভবন জানিয়েছে, দেশের পশ্চিম ও দক্ষিণ উপকূলে ঝড়ের প্রভাব বেশি পড়বে। আগামী ৩-৪ দিন সাগরের মধ্যে হাওয়ার গতিবেগ হতে পারে ১৩৫-১৪৫ কিলোমিটার থেকে ১৬০ কিলোমিটার পর্যন্ত। গুজরাতের মৎস্যজীবীদের ১৪ জুন পর্যন্ত আরব সাগরে না যাওয়ার জন্য সতর্ক করা হয়েছে।