নিজের সম্মতিতে সহবাস ধর্ষণ নয় – ওড়িশা হাইকোর্ট 

কটক , ৯ জানুয়ারী —  যদি কোনো মহিলা নিজের স্বইচ্ছায় কোনো পুরুষের সাথে সহবাসে সম্মতি দিয়ে থাকেন তাহলে সেই পুরুষকে ধর্ষক বলা যায় না।   ওড়িশা হাইকোর্টের এক বিচারপতির বেঞ্চ এই সংক্রান্ত এক অভিযুক্তের জামিন মামলায় এই রায় দিয়েছে। বিচারপতি পাণিগ্রাহি তাঁর রায়ের ব্যাখ্যায় জানান, বিয়ের মিথ্যে প্রতিশ্রুতি দিয়ে সহবাসকে ধর্ষণ বললে ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারার অপব্যাখ্যা করা হয়।

সংশ্লিষ্ট মামলার অভিযুক্ত, নিমাপডাবাসী এক মহিলাকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে তাঁর সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করে। অভিযোগ তারপর আচমকাই সেই ব্যক্তি বেপাত্তা হয়ে যায়। অভিযোগকারিণী নিমাপাডা থানায় বিষয়টি জানালে পুলিশ সেই ব্যক্তিকে আটক করে ধর্ষণের মামলা রুজু করে। অভিযুক্ত নিম্ন আদালতে জামিনের আর্জি জানালে তা খারিজ হয়ে যায়। এরপরই অভিযুক্ত হাইকোর্টের শরণাপন্ন হয়।

বিচারপতি তাঁর রায়ের ব্যাখ্যায় আরও জানান, এই বিষয়ে আইনপ্রণেতাদের উদ্দেশ্য অত্যন্ত স্পষ্ট। ধর্ষণ সংক্রান্ত আইনটিকে কোনও সম্পর্কের ঘনিষ্ঠতা নিয়ন্ত্রণ করার জন্য ব্যবহার করা যুক্তিযুক্ত নয়। বিশেষ করে একজন মহিলা যখন সম্পূর্ণ নিজের পছন্দে কোনও সম্পর্কে প্রবেশ করেন। অভিযুক্তকে শর্তসাপেক্ষে জামিন দিয়ে আদালত তাকে তদন্তে সহযোগিতা করার এবং অভিযোগকারিণীকে কোনওরকম ভীতি প্রদর্শন করা থেকে বিরত থাকার নির্দেশ দেয়।