২৪ বছর পর গান্ধি ‘শিরোনাম’ হারাতে চলেছে কংগ্রেসের সভাপতি পদ, নির্বাচনের ভোট শুরু আজ  

দিল্লি, ১৭ অক্টোবর–২৪ বছরের মাথায় আরও একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন হতে চলেছে। তা হল, এবার সভাপতির লড়াইয়ে গান্ধী পরিবারের কেউ নেই । দুই প্রতিদ্বন্দ্বীর একজন কর্নাটকের মল্লিকার্জুন খাড়্গে অপরজন কেরলের সাংসদ শশী তারুর।

আজ সোমবার কংগ্রেস সভাপতি পদে নির্বাচনের জন্য ভোট গ্রহণ শুরু হয়েছে। সব রাজ্যে প্রদেশ কংগ্রেস দফতর এবং দিল্লিতে এআইসিসি-র অফিসে ভোট গ্রহণের ব্যবস্থা হয়েছে। কংগ্রেসে ২৪ বছর পর ফের সভাপতি পদের জন্য নির্বাচন হচ্ছে। শুধু তাই নয়, স্মরণ কালের মধ্যে কংগ্রেস ছাড়া আর কোনও দলে নির্বাচনের মাধ্যমে দলীয় সভাপতি বাছাইয়ের নজির নেই।

সরকারিভাবে গান্ধী পরিবারের কেউ মুখ না খুললেও কংগ্রেস অফিসের চেয়ার-টেবিলও জানে খাড়্গে বিদায়ী সভাপতি সনিয়া গান্ধীর পছন্দের প্রার্থী। সনিয়ার নির্দেশেই কংগ্রেসের রাজ্যসভার নেতা আশি উত্তীর্ণ খাড়্গে শেষ মুহূর্তে দলের সভাপতি পদে লড়াইয়ে নেমেছেন তিরুবনন্তপুরমের সাংসদ ৬৬ বছর বয়সি শশী তারুরের বিরুদ্ধে। দলীয় ভোট নিয়ে প্রবল উৎসাহী তারুর প্রচারে বেরিয়ে অবশ্য মোটেই সাড়া পাননি। এমনকী তিনি যে জি-২৩ নামে পরিচিত বিক্ষুব্ধ গোষ্ঠীতে নাম লিখিয়েছিলেন, সেই নেতাদেরও কেউ তাঁর পাশে নেই এই নির্বাচনে। প্রচারে তারুরকে স্বাগত জানিয়েছেন, একমাত্র মধ্যপ্রদেশে প্রদেশ কংগ্রেস সভাপতি কমলনাথ। বাংলায় শেষ পর্যন্ত প্রচারেই আসেননি এই নেতা।