সংসদে মোদির বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিস কংগ্রেসের 

দিল্লি, ১৭ মার্চ — গান্ধী পরিবারের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই অভিযোগে সংসদে স্বাধিকারভঙ্গের নোটিস দিল কংগ্রেস। রাজ্যসভার কংগ্রেস সাংসদ কেসি বেনুগোপাল। কেরলের ওই কংগ্রেস নেতার অভিযোগ, গান্ধী-নেহরু পরিবার সম্পর্কে অবমাননাকর মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী।
স্বাধিকারভঙ্গের প্রস্তাবে বেনুগোপালের দাবি, ফেব্রুয়ারিতে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বে সনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী সম্পর্কে আপত্তিকর মন্তব্য করেছেন মোদী। প্রসঙ্গত, গত ১০ ফেব্রুয়ারি মোদী গান্ধী পরিবারকে নিশানা করে বলেন, “দেশের ৬০০ প্রকল্পে গান্ধী-নেহরু পরিবারের নাম রয়েছে। নেহরুর নামের উল্লেখ না-হলে অনেকের চুল খাড়া হয়ে যায়, রক্ত গরম হয়ে যায়। আমাদের না হয় ভুল হয়ে যায়। কিন্তু নেহরুর পরিবারের উত্তরপুরুষরা কেন নেহরুর পদবি ব্যবহার করেন না? এত কিসের লজ্জা?”
পাশাপাশি, মোদী তাঁর বক্তৃতায় দাবি করেন নেহরু এবং ইন্দিরার আমলে ৯০ বারেরও বেশি ৩৫৬ ধারা প্রয়োগ করে বিভিন্ন রাজ্যের সরকারকে ভাঙা হয়েছে। কংগ্রেসের তরফে সে দিনই প্রধানমন্ত্রীর ‘অভিযোগের’ জবাবে বলা হয়েছিল, সনিয়া-রাহুল-প্রিয়ঙ্কার নেহরু পদবি ব্যবহারের প্রশ্নই নেই। কারণ তাঁরা নেহরু-কন্যা ইন্দিরার স্বামী ফিরোজ গান্ধীর পদবি ব্যবহার করেন।