ব্যক্তিগত আক্রমণকে অস্ত্র করেই কংগ্রেসের বিরুদ্ধে মোদির প্রথম প্রচার ‘কংগ্রেস আমাকে ৯১ বার গালমন্দ করেছে’

বেঙ্গালুরু, ২৯ এপ্রিল– ভাষণ দিতে মঞ্চে উঠেই তাঁকে করা গালাগালগুলি গোনাতে শুরু করলেন প্রধানমন্ত্রী মোদি। কংগ্রেসের আশঙ্কাই সত্যি হল। প্রথমে বলা হল ‘চৌকিদার চোর হ্যায়’। তারপর বলল, ‘মোদি চোর’। ‘শেষে বলা হল, ওবিসি চোর।’

শনিবার কর্নাটকে আনুষ্ঠানিকভাবে প্রচার শুরুর পয়লা দিনেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্যক্তিগত আক্রমণ নিয়ে কংগ্রেসের বিরুদ্ধে সরব হলেন। এই ব্যাপারে নাম না করে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের পাশাপাশি রাহুল গান্ধিকেও নিশানা করেন প্রধানমন্ত্রী ।

প্রধানমন্ত্রী বলেন, ‘একজন আমাকে একটা তালিকা পাঠিয়েছে। তাতে দেখা গেল কংগ্রেস এপর্যন্ত মোট ৯১ বার আমাকে গালমন্দ করেছে।’ এরপরই ব্যক্তিগত আক্রমণ নিয়ে পুরনো কথা বলেন মোদী। প্রধানমন্ত্রী বলেন, ‘আমি এ সব কথা গায়ে মাখি না। কিন্তু মানুষ ঠিক ভোটের বাক্সে জবাব পাবে। কংগ্রেসকে জবাবের অপেক্ষা করতে হবে।’


প্রধানমন্ত্রী শনিবার কর্নাটকের বিদারে সভা করেন। আগে ঠিক হয়েছিল, মোদী প্রথম সভা করবেন শুক্রবার। কিন্তু বৃহস্পতিবার রাতে দিন বদল করা হয়।

এবার ব্যক্তিগত আক্রমণ নিয়ে প্রধানমন্ত্রীর সরব হওয়ার পিছনে মুখ্য কারণ কংগ্রেস সভাপতির তাঁর সম্পর্কে ‘মোদী বিষধর সাপ’ মন্তব্য। গত পরশু শুক্রবার খাড়্গে ওই মন্তব্য করার পরই অবশ্য ব্যাখ্যা দিয়েছিলেন কথাটি তিনি ব্যক্তি প্রধানমন্ত্রী সম্পর্কে বলতে চাননি। তিনি বিজেপির আদর্শকে বিষধর সাপের সঙ্গে তুলনা করেছেন।

কিন্তু বিজেপি ওই ব্যাখ্যায় সন্তুষ্ট নয়। তাঁরা কংগ্রেস সভাপতির বিরুদ্ধে নির্বাচন কমিশনে নালিশ ঠুকেছে। যদিও প্রধানমন্ত্রী এই সুযোগে রাহুলকেই নিশানা করেছেন বেশি। মোদী তাঁর সম্পর্কে রাহুলের বলা কথাগুলি এক এক করে উল্লেখ করেন ভাষণে।

প্রধানমন্ত্রী বলেন, ‘কংগ্রেস ব্যক্তিগত আক্রমণ বন্ধ করে দেশ সেবার কাজ করলে ভাল করত। কিন্তু শতাব্দী প্রাচীন দলটির উদ্দেশ্যই হল যারা কাজ করে তাদের মুণ্ডপাত করা।’ মোদী আরও বলেন, ‘আমি কাজ করি। তাই বারে বারে আমাকে নিশানা করছে কংগ্রেস।’

কংগ্রেস নেতৃত্বের ধারণা ছিল, প্রধানমন্ত্রী ব্যক্তিগত আক্রমণের পথে হাঁটবেন। খাড়্গের মন্তব্য নিয়ে দলে একাধিকবার আলোচনা হয়েছে। ভুল করেছেন বুঝে খাড়্গে আগেভাগে ব্যাখ্যা দিয়ে রেখেছিলেন নিজের বক্তব্যের। কিন্তু প্রধানমন্ত্রীর কথায় স্পষ্ট, গুজরাতের পর তিনি কর্নাটকেও ব্যক্তিগত আক্রমণকেই হাতিয়ার করতে চলেছেন। এখন দেখার কংগ্রেস মোদীর অভিযোগের কী জবাব দেয়।