মোকার মোকাবিলায় খুলছে স্পেশাল কন্ট্রোল রুম , লালবাজারে চলছে জোর কদমে প্রস্তুতি 

কলকাতা,৬ মে —  মৌসম ভবন সূত্রের খবর, শনিবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে।দুই ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং নদিয়া জেলাতে আজ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টিপাত হতে পারে। তবে দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা নেই। বরং আগামী ৭২ ঘণ্টায় ক্রমশ চড়বে পারদ। মোকা  নিয়ে এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গ সহ দেশের পূর্ব উপকূলের ৪টি রাজ্যকে সতর্ক করেছে হাওয়া অফিস। সূত্রের খবর, বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে ইতিমধ্যেই, যা ক্রমশ শক্তি বাড়াচ্ছে। আগামী ৯ মে এটি সাইক্লোনে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।  তবে, এই সাইক্লোনে বা  ঘূর্ণিঝড় কোথায় আছড়ে পড়বে কিংবা তার গতিপথ কী হবে, তা এখনও অজানা। 

সূত্রের খবর, মোখার মোকাবিলায় শনিবারই লালবাজারে বিশেষ কন্ট্রোল রুম খোলা হবে। লালবাজারের তরফে শহরের সব থানা এবং ট্র্যাফিক গার্ডকে সতর্ক থাকতে বলা হয়েছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী সহ কলকাতা পুলিশের নিজস্ব বিপর্যয় মোকাবিলা বাহিনীকেও প্রস্তুত রাখা হচ্ছে। ঝড়কে কেন্দ্র করে বিপর্যয় মোকাবিলার জন্য লালবাজারে ‘ইউনিফায়েড কমান্ড সেন্টার’ খুলছে কলকাতা পুলিশ। শনিবার থেকেই চালু হয়ে যাওয়ার কথা ওই কেন্দ্রের।পুলিশ, কলকাতা পুরসভা, এনডিআরএফ, দমকল, সিইএসসি, কেএমডিএ এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রতিনিধিরা থাকবেন ওই কেন্দ্রে।

লালবাজার সূত্রের খবর, বিভিন্ন থানা এবং ট্র্যাফিক গার্ডকে ঝড়-পরবর্তী পরিস্থিতির মোকাবিলার জন্য তৈরি থাকতে বলা হয়েছে। গাছ কাটার যন্ত্র এবং বিকল্প আলোর ব্যবস্থাও রাখতে বলা হয়েছে তাদের। শহরের জীর্ণ বাড়ির তালিকা থানাগুলিকে তৈরি রাখতে বলা হয়েছে। যাতে প্রয়োজনে সেখানকার বাসিন্দাদের অন্যত্র সরানো যায়। প্রতিটি থানাকে বলা হয়েছে, নিজেদের এলাকার সিইএসসি এবং পুরপ্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ রাখতে।