ফের ভূমিকম্প আফগানিস্তানে , রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৩

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক, গ্রিস। (Photo by Nikos Hadjiiakovou/Xinhua)

কাবুল, ১১ অক্টোবর – বুধবার সকালে ফের শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান। পশ্চিম আফগানিস্তানের হেরাট প্রদেশের সংলগ্ন এলাকায় ভূমিকম্প হয়।  রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৩।  আমেরিকার ভূতত্ত্ব পর্যবেক্ষণ সংস্থা সূত্রে খবর, স্থানীয় সময় ভোর ৫ টা ১০ মিনিটে ভূমিকম্প হয়।  ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল।   ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হেরাট শহর থেকে ২৯ কিলোমিটার উত্তরে।  হতাহতের কোনও খবর মেলেনি।

শনিবার ভূমিকম্পে কেঁপে উঠেছিল পশ্চিম আফগানিস্তান। কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.৩। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, শনিবার সকালে মূল ভূমিকম্পের পরেও ছোট ছোট একাধিক কম্পন অনুভূত হয়েছে।
রিখটার স্কেলেও ধরা পড়েছে যে, মোট আটটি ‘আফটার শক’ বা ভূমিকম্প পরবর্তী কম্পন হয়েছে ওই এলাকায়। রিখটার স্কেলে ‘আফটার শক’গুলির কম্পনমাত্রা ছিল ৪.৬ থেকে ৫.৫।

এর আগে শনিবারই ভয়ঙ্কর ভূমিকম্প হয় আফগানিস্তানে। সেই দিনও ভূমিকম্পে মাত্রা ছিল ৬.৩। পরপর তিনটি ভূমিকম্প অনুভূত হয় বলে জানা গিয়েছিল। শনিবারের ওই ভূমিকম্পে ৪ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে আফগানিস্তান জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর তরফে। ২০টিরও বেশি গ্রাম সম্পূর্ণ ধূলিসাৎ হয়ে গিয়েছে, ভূমিকম্পে ধসে যায় ২ হাজারেরও বেশি বাড়িঘর। আফগানিস্তানের এই ভয়ঙ্কর ভূমিকম্পের পরই আমেরিকার তরফে ৫ মিলিয়ন ডলারের মানবিক সাহায্যের ঘোষণা করা হয়।