বাইডেন ‘বিপজ্জনক দেশ’, বললেও মার্কিন মুখপাত্রের গলায় অন্য সুর

ওয়াশিংটন, ১৮ অক্টোবর– বর্তমানে বিশ্বের সবচেয়ে বিপজ্জনজক দেশ পাকিস্তান, এমনটাই বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন । আর তাঁর মন্তব্যের ঠিক পরেই আমেরিকার মুখে শোনা গেল অন্য কথা।  মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র বেদান্ত প্যাটেলের দাবি, আমেরিকা নিশ্চিত পাকিস্তান কথা রাখবে এবং নিজেদের পারমাণবিক অস্ত্রগুলিকে ঠিকই রক্ষা করবে। এমন পরস্পরবিরোধী মন্তব্যে স্বাভাবিক ভাবেই অবাক ওয়াকিবহাল মহল।

সোমবার মার্কিন প্রেসিডেন্ট যে বাইডেন বলেন, পারমাণবিক অস্ত্র থাকলেও সেগুলি ভুল জায়গায় ব্যবহার করে পাকিস্তান। অন্যদিকে মার্কিন মুখপাত্র বেদান্ত বলেন, ”পাকিস্তানের পারমাণবিক সম্পদ সুরক্ষিত করার ক্ষমতা এবং তার প্রতিশ্রুতিতে আমেরিকা বিশ্বাস করে। আমেরিকা পাকিস্তানের সঙ্গে দীর্ঘস্থায়ী সহযোগিতাকে মূল্য দেয়।”

যদিও বাইডেনের কথা নিয়ে অবশ্য কোনও মন্তব্য করতে সম্মত হয়নি মার্কিন বিদেশ দফতর । বরং প্যাটেল পরিষ্কার করে দিয়েছেন, পাকিস্তানের সঙ্গে সম্পর্ককে বরাবরই গুরুত্ব সহকারে দেখে আমেরিকা। এবং ভবিষ্যতেও গভীর ভাবে সেই সম্পর্ককে রক্ষা করতে চায় ওয়াশিংটন।

অবশেষে বোঝা গেল মার্কিন মুখপাত্রের মন্তব্য বুঝিয়ে দিল, প্রেসিডেন্ট যাই বলুন না কেন, আদপে আমেরিকা ইসলামাবাদকে সঙ্গে নিয়েই চলতে চায়।