অপরাধ বাড়তে থাকা আমেরিকা পর্যকটের সতর্ক করে জানাল ‘কাশ্মীর যাবেন না’

ওয়াশিংটন, ৮ অক্টোবর– গত কয়েকমাস ধরে বন্দুকবাজদের লাগাতার হামলা ও নানান অপরাধে জর্জরিত আমেরিকা নিজের নাগরিকদের ভারতে আসতে সতর্ক করছে। নিজের দেশের নাগরিকদের ভারত সফর নিয়ে কড়া সতর্কবার্তা দিল আমেরিকা। ওই নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, ভারতে ঘুরতে গেলেও জম্মু ও কাশ্মীরে একেবারেই যাওয়া চলবে না। অপরাধ ও সন্ত্রাসবাদের বাড়বাড়ন্তের কথা মাথায় রেখেই এই অ্যাডভাইসরি জারি করা হয়েছে বলে খবর।

পর্যটকদের উদ্দেশে মার্কিন বিদেশ দপ্তরের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, “ধর্ষণ ও সন্ত্রাসবাদের মতো অপরাধের ঘটনা ভারতে বেড়েই চলেছে । তাই সেখানে আরও সতর্ক থাকতে হবে ওই দেশের বিভিন্ন রিপোর্টেই তার উল্লেখ রয়েছে। পর্যটন কেন্দ্রগুলিতেও যৌন হেনস্থার মতো ঘটনা ঘটছে। সেই কারণে পর্যটকদের আরও বেশি সতর্ক হওয়া প্রয়োজন। জম্মু ও কাশ্মীরে  ঘুরতে যাবেন না। ভারত-পাকিস্তান সীমান্তের ১০ কিলোমিটারের মধ্যে সংঘাতের আশঙ্কা রয়েছে। 

তবে শুধু ভারত নয় পাকিস্তানে ঘুরতে যাওয়া নিয়েও কড়া সতর্কবার্তা জারি করেছে আমেরিকার সরকার। সাম্প্রদায়িক হিংসা এবং জঙ্গি হামলার সম্ভাবনা থাকায় বেশ কয়েকটি প্রদেশে পর্যটকদের যেতেও নিষেধ করা হয়েছে।

এদিকে, ভারতে অপরাধ ও সন্ত্রাসবাদ নিয়ে সতর্কবার্তা দিলেও আমেরিকায় অপরাধের ঘটনা লাগাতার বাড়ছে। বুধবার ক্যালিফোর্নিয়ায় ভারতীয় বংশোদ্ভূত এক শিখ পরিবারের ৮ মাসের শিশু-সহ চার সদস্যের মৃতদেহ পাওয়া যায়। আমেরিকায় একের পর এক ভারতীয় বংশোদ্ভূতের রহস্যমৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। অন্যদিকে, ইন্ডিয়ানা প্রদেশে খুন হন আরেক ভারতীয় বংশোদ্ভূত ছাত্র। ইন্ডিয়ানপোলিসের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের হল থেকে বরুণ মণীশ চড্ডার দেহ উদ্ধার হয়।