পাঞ্জাবের অমরিন্দরকে মহারাষ্ট্রে রাজ্যপাল করার ভাবনা মোদি-শাহের

মুম্বাই, ২৭ জানুয়ারি — কংগ্রেস ও মুখ্যমন্ত্রীত্ব ছেড়ে বিজেপির হাত ধরেও কোন সুবিধা করে উঠতে পারেননি পাঞ্জাবের প্রাক্তন কংগ্রেসি মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ। সেই আমরিন্দর সিংহকে মহারাষ্ট্রের রাজ্যপাল করা হতে পারে বলেই খবর। প্রবীণ এই নেতাকে এবার মহারাষ্ট্রের রাজ্যপাল করে পাঠানোর কথা ভাবছেন নরেন্দ্র মোদি, অমিত শাহরা।

নানা বিতর্কে জড়িয়ে মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি পদ ছাড়তে চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন। জানা যাচ্ছে মহারাষ্ট্রের বিজেপি-শিবসেনা (একনাথ গোষ্ঠী)-র সরকার তাঁর অপসারণ চেয়েছে। এই পরিস্থিতিতে ভগৎ সিং’কে সরিয়ে অমরিন্দরকে পাঠানো হতে পারে মহারাষ্ট্রে।

প্রশ্ন উঠেছে, অমরিন্দরকে দলে নিয়েও কেন পাঞ্জাবের সক্রিয় রাজনীতি থেকে দূরে রাখতে চাইছে বিজেপি। আসলে অমরিন্দরের পাশাপাশি পাঞ্জাব প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি সুনীল জাখরকেও দলে নিয়েছে বিজেপি। বিজেপি চাইছে সুনীলকে সামনে রেখে পাঞ্জাবে হিন্দুদের মধ্য আগে পদ্মের প্রভাব আরও বাড়াতে। শিখ অমরিন্দরকে তাই সক্রিয় রাজনীতিতে আর রাখতে চাইছে না গেরুয়া শিবির।

তাছাড়া, অবসরপ্রাপ্ত এই সেনা কর্তা শারীরিকভাবেও দুর্বল হয়ে পড়েছেন। যদিও সুনীল ও অমরিন্দর দু’জনকেই বিজেপি দলের জাতীয় কর্মসমিতির সদস্য করেছে। কিন্তু শারীরিক কারণে অমরিন্দরের পক্ষে দলের কাজে খুব একটা সময় দেওয়া সম্ভব নয়। প্রাক্তন মুখ্যমন্ত্রী হিসাবে প্রশাসনিক কাজের অভিজ্ঞতা থাকায় রাজ্যপাল হিসেবে যথাযথ ভূমিকা পালন করতে পারবেন। একই সঙ্গে কংগ্রেস থেকে আসা নেতাদের গুরুত্ব দেওয়ার বার্তাও দেওয়া হবে।