সিলিকন ভ্যালির পর সিগনেচার ব্যাংকেও তালা পড়ল আমেরিকায় 

নিউইয়র্ক, ১৩ মার্চ —  আরও এক ব্যাংকে তালা পড়ল আমেরিকায়। সিলিকন ভ্যালি ব্যাঙ্ক দেউলিয়া হয়ে যাওয়ার মাত্র দুদিনের মধ্যে বন্ধ হয়ে গেল সিগনেচার ব্যাঙ্ক। সিলিকনের মতো তার গচ্ছিত অর্থ এবং যাবতীয় নথিপত্র অধিগ্রহণ করেছে সরকার।

গ্রাহকদের মাঝে জনপ্রিয় ছিল নিউ ইয়র্কের সিগনেচার ব্যাঙ্ক। বহু মানুষ এই ব্যাঙ্কে  অর্থ গচ্ছিত রেখেছিলেন। কিন্তু সম্প্রতি ব্যাঙ্কটির অগ্রগতি থমকে যায়। আমেরিকার প্রশাসন অবশ্য গ্রাহকদের আশ্বস্ত করেছে। শীঘ্রই তাঁরা তাঁদের অর্থ সংগ্রহ করতে পারবেন বলে জানানো হয়েছে সরকারের তরফে। সেই সঙ্গে ব্যাঙ্কিং ব্যবস্থাকে সচল রাখতে দেশের অন্য প্রতিষ্ঠানগুলিকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছে প্রশাসন।

ব্যাঙ্কগুলির গ্রাহকদের চাহিদা মেটাতে বাড়তি অর্থের জোগান দেওয়ার কথা ইতিমধ্যেই ঘোষণা করেছে আমেরিকার ফেডেরাল রিজার্ভ। আমেরিকান ট্রেজারি, ফেডেরাল ডিপোজিট ইনসিওরেন্স কর্পোরেশনের সঙ্গে যৌথ বিবৃতিতে তারা জানিয়েছে, ‘‘আমেরিকার অর্থনীতিকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ আমরা করছি। আমাদের ব্যাঙ্কিং ব্যবস্থার উপর গ্রাহকদের আস্থা ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে।’’

সিগনেচার ব্যাঙ্কের আগে শুক্রবার সিলিকন ভ্যালি ব্যাঙ্ক বন্ধ হয়ে গিয়েছে। তার নথিপত্রও অধিগ্রহণ করেছে সরকার। ২০০৮ সালের বিশ্বব্যাপী আর্থিক মন্দার পর, একেই খুচরো ব্যাঙ্কিং ব্যবস্থায় সবচেয়ে বড় আঘাত বলে মনে করা হচ্ছে।