দিল্লির পর পাঞ্জাবেও কংগ্রেস-আপ জোট সম্ভাবনা বিশ-বাঁও জলে  

২৮ আগস্ট – ইন্ডিয়া জোটের তৃতীয় বৈঠক যত এগিয়ে আসছে, আম আদমি পার্টি এবং কংগ্রেসের দূরত্ব ক্রমাগত বাড়ছে। দিল্লিতে আপের সঙ্গে কংগ্রেসের জোট হওয়া নিয়ে প্রশ্নচিহ্ন আগেই ছিল। এবার পাঞ্জাবেও কংগ্রেস এবং আপের জোট সম্ভাবনায় বড়সড় প্রশ্নচিহ্ন। পাঞ্জাবের কংগ্রেস নেতাদের অভিমত, ‘বহিরাগত’ আপের সঙ্গে কোনওরকম জোটের প্রস্তাবে তারা রাজি নয়। পাঞ্জাবে যুব কংগ্রেসের এক অনুষ্ঠানে কংগ্রেসের শীর্ষ নেতা প্রতাপ সিং বাজওয়া সাফ জানিয়ে দিয়েছেন,”পাঞ্জাবের কংগ্রেস কর্মীরা বহিরাগতদের সঙ্গে কোনওরকম জোট মানতে রাজি নয় । কংগ্রেসের কর্মীরা ওদের মুখও দেখতে চায় না। জোর করে বিয়ে দিলে দুই পরিবারেরই কষ্ট। আমরা এভাবে জোট করতে রাজি নই।”

রাজনৈতিক সমীকরণে পাঞ্জাবে আপ এবং কংগ্রেস একে অপরের মূল প্রতিদ্বন্দ্বী। গতবছর কংগ্রেসকে হারিয়ে পাঞ্জাবে ক্ষমতায় এসেছিল আপ। স্বাভাবিকভাবেই এই রাজ্যে আপ এবং কংগ্রেস নেতাদের অহি – নকুল সম্পর্ক। দিল্লিতেও পরিস্থিতি একই । হরিয়ানাতেও আপকে জোটে নিতে নারাজ কংগ্রেস। স্বাভাবিকভাবেই ইন্ডিয়া জোটের তৃতীয় বৈঠকের আগে আপ ও কংগ্রেসের সমীকরণ নিয়ে প্রশ্ন উঠছে।
 শুধু আপ-কংগ্রেসের সম্পর্ক নিয়ে প্রশ্ন নয়। প্রধানমন্ত্রীর মুখ কে হবেন , চাপান-উতোর রয়েছে সেই নিয়েও। কংগ্রেস যেমন রাহুল গান্ধিকে  প্রধানমন্ত্রীর পদপ্রার্থী জানিয়ে দিয়েছে। তেমনি আবার  হিন্দি বলয়ে নীতীশ কুমারই যোগ্য প্রধানমন্ত্রী পদপ্রার্থী বলে মনে করছেন বলে দাবি। বিহারম উত্তরপ্রদেশ, ও ছত্তিশগড়ের মানুষজন মনে করছেন তিনিই যোগ্য প্রার্থী।  এদিকে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং কংগ্রেস নেতা অশোক চভন বলেছেন যে ইন্ডিয়ার তৃতীয় বৈঠকে ২৬ থেকে ২৭টি দল অংশ নেবে।