আরও ৩ মাস বিনামূল্যে রেশন, তৃণমূলের দাবি মানল কেন্দ্র

দিল্লি, ২৮ সেপ্টেম্বর– অবশেষে তৃণমূল কংগ্রের দাবি মেনে রেশন বণ্টনের মেয়াদ বাড়াল কেন্দ্র। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় দেওয়া এই রেশন আগামী তিন মাস, অর্থাৎ ২০২২ সালের ডিসেম্বর অবধি বিনামূল্যে দেওয়া হবে বলে ঘোষণা করল কেন্দ্র। উল্লেখ্য, ২০২০ সালে কোভিড মহামারীর সময় থেকে গোটা দেশে বিনামূল্যে রেশন বন্টন প্রকল্প শুরু করে কেন্দ্র। প্রতি মাসে মাথা পিছু ৫ কেজি খাদ্যশস্য বরাদ্দ করা হয়। তৃণমূলের দাবি মেনে আগামী তিন মাস এই বরাদ্দ অব্যাহত থাকছে। 

বুধবার বিনামূল্যে রেশনের মেয়াদ বৃদ্ধির কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। অনুরাগ বলেন, “প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। এই প্রকল্পে আগামী তিন মাসে খরচ হবে প্রায় ৪৪ হাজার কোটি টাকা।”

তবে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় রেশন বণ্টন ব্যবস্থা চালু রাখতে কেন্দ্রের উপর চাপ ছিল বিজেপিরই। সামনে গুজরাট, হিমাচল প্রদেশে বিধানসভা ভোট। সেই নির্বাচনকে সামনে রেখে এই যোজনা এখনই বন্ধ না করার জন্য বারবার বলা হচ্ছিল বিজেপি নেতৃত্বের তরফে।

২০২০ সালে দেশজুড়ে কোভিড সংক্রমণে লকডাউনের জেরে কেন্দ্রের তরফে দরিদ্রদের জন্য বিনামূল্যে রেশন বণ্টনের ব্যবস্থা করা হয়েছিল। পরপর ২ বছর তা দেওয়া হয়েছে। তবে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত সেই রেশন দেওয়ার কথা জানিয়েছিল কেন্দ্র। এই ব্যবস্থা চালু রাখতে কেন্দ্রের অনেক খরচ হচ্ছে, হিসেবনিকেশ করে সেপ্টেম্বর পর্যন্ত বিনামূল্যে খাদ্যসামগ্রী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। এর মধ্যে তৃণমূল সাংসদ সৌগত রায় রেশন বণ্টন ব্যবস্থা নিয়ে কেন্দ্রকে চিঠি পাঠিয়েছিলেন। তাঁর আবেদন ছিল, রেশনের মেয়াদ বাড়ানো হোক। ক’দিন আগে জানা গিয়েছিল তৃণমূল সাংসদের সেই আবেদন মেনে মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ অনরাগ ঠাকুরের সিদ্ধান্তের পরে সেই বিষয়টি নিশ্চিত হল।