লাভের অংকে ১০০% ওয়ার্ক ফ্রম হোম, নয়া ভাবনা কেন্দ্রের

দিল্লি, ১৪ সেপ্টেম্বর– না, এটা করোনা আফটার শক নয়। কাজে লাভ দেখেই স্পেশাল ইকোনোমিক জোন ইউনিটের কর্মীদের ক্ষেত্রে ১০০ শতাংশ ওয়ার্ক ফ্রম হোম দেওয়ার কথা বিবেচনা করছে কেন্দ্রীয় সরকার, সম্প্রতি সামনে এসেছে এমন তথ্য।

বর্তমান নিয়ম অনুহায়েইজ সেজ ইউনিটের কর্মীরা সর্বাধিক ১ বছর পর্যন্ত ওয়ার্ক ফ্রম হোম পেতে পারেন। সংস্থার মোট কর্মীদের ৫০% এই সুবিধা পেতে পারেন। এর আগে কোভিড অতিমহামারীর সময় উপায়ন্তর না থাকায় স্পেশাল ইকোনোমিক জোন-সহ দেশের বিভিন্ন ক্ষেত্রে চাকরিরত কর্মীদের ওয়ার্ক ফ্রম হোম, অর্থাৎ বাড়িতে বসে কাজের সুবিধা দিতে বাধ্য হয়েছিল সংস্থাগুলি। এই প্রসঙ্গে সম্প্রতি কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, এর ফলে দেশ উপকৃত হয়েছে। তিনি জানিয়েছেন, ‘কোভিদের সময় আমরা সেজ ইউনিটগুলিতে ওয়ার্ক ফ্রম হোমের অনুমতি দিয়েছিলাম। সবাই সেটার প্রশংসা করেছিল। কাজে লাভও হয়েছিল। গত বছরে আয় হয়েছিল ২৫৪ বিলিয়ন মার্কিন ডলার। এই বছর আরও বাড়বে সেটা।’

তিনি আরও জানিয়েছেন, ওয়ার্ক ফ্রম হোম পলিসিতে ছোট ছোট শহরগুলিতে কর্মসংস্থান তৈরি হতে পারে। কর্মীদের বাড়িতে বসে কাজ করার সুযোগ দিলে তাতে দেশেরই উপকার বলে দাবি করেছেন তিনি।