মন্দিরে প্রবেশ করতে ড্রেস কোড, ছোট পোশাক নিষিদ্ধ 

দেহরাদুন,৩ জুন– নারী পুরুষ নির্বিশেষে কেউই ছোট পোশাক পরে মন্দির চত্বরে পরিবেশ করতে পারবেন না। প্রয়োজনে মন্দির কর্তৃপক্ষের দেওয়া কাপড় শরীরে জড়িয়ে প্রবেশ করতে হবে।এমন নির্দেশ জারি করেছে উত্তরাখণ্ডের তিনটি মন্দির কর্তৃপক্ষ। তিনটিই সেই রাজ্যের জনপ্রিয় শিব মন্দির। গোটা দেশের মানুষ সেখানে যান। এই মন্দির গুলি হল, হরিদ্বারের প্রসিদ্ধ দ্রক্ষ মন্দির, হৃষিকেশের নীলকন্ঠ মন্দির এবং দেরাদুনের তপকেশ্বর মন্দির। এই তিন মন্দিরই পরিচালনা করে মহানির্বাণ আখড়া। আখড়া পরিষদের মোহন্ত রবীন্দ্র পুরির বক্তব্য, এই তিন মন্দিরে পরিবেশ করতে হলে শরীরের অন্তত আশি ভাগ অংশ ঢাকা রাখতে হবে।

বলা হয়েছে, মন্দির প্রাঙ্গণের শালীনতা, পরিত্রতা রক্ষায় এই পদক্ষেপ। বহু ভক্ত এই ব্যাপারে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছিল। দক্ষিণ ভারতে অনেক মন্দিরে আগে থেকেই ড্রেস কোড চালু আছে।

প্রসঙ্গত, মাস দুই আগে দিল্লির জামা মসজিদ কর্তৃপক্ষ সেখানে একই ধরনের নির্দেশিকা জারি করে। একই সঙ্গে তারা বলে মসজিদ চত্বরে দাঁড়িয়ে অঙ্গভঙ্গি করে সেলফি তোলা যাবে না। কেউ চাইলে স্বাভাবিক ছবি তুলতে পারেন। মসজিদ চত্বরে গা ঘেষাঘেষি করে বসাও যাবে না।


জামা মসজিদ কর্তৃপক্ষ প্রথমে সেলফি তোলাই নিষিদ্ধ করেছিল। এখন বলেছে ভিডিও করা যাবে না অনুমতি ছাড়া। বলা হয়, মসজিদ চত্বরকে কিছু মানুষ স্রেফ ভেড়ানোর জায়গা ধরে নিয়েছেন। এটা পবিত্র স্থান। উশৃঙ্খলতা বাকিদের বিরক্তির কারণ হয়।