স্থগিত জেইই অ্যাডভান্সড, ঘােষণা আইআইটি খড়গপুরের

প্রতিকি ছবি (File Photo: iStock)

আগামী জুলাই অনুষ্ঠিত হতে চলা জেইই অ্যাডভান্সড পরীক্ষা স্থগিত করা হল। বুধবার বিবৃতি দিয়ে জানাল পরীক্ষা করার দায়িত্বে থাকা খড়গপুর আইআইটি। করােনার কারণেই এই পরীক্ষা আপাতত স্থগিত করা হয়েছে, তবে খুব শীঘ্রই পরবর্তী দিনক্ষণও জানানাে হবে।

বিবৃতিতে জানানাে হয়, কোভিড মহামারীর ভয়াবহ পরিস্থিতির কথা মাথায় রেখে আগামী ৩ জুলাই জেইই অ্যাডভান্সড পরীক্ষা স্থগিত রাখা হল। উপযুক্ত সময়ে পরীক্ষার পরিবর্তিত দিনক্ষণ ঘােষণা করা হবে। দেশের আইআইটিগুলােতে ভরতি হতে গেলে প্রথমে পড়ুয়াদের জেইই মেইন পাশ করতে হয়।

তারপর তারা জেইই অ্যাডভান্সড পরীক্ষায় বসার সুযােগ পান। সেই গ্রীক্ষায় উত্তীর্ণ হলে তবেই মেলে আইআইটিতে সুযােগ। মােট দুটি ভাগে দুটি পেপারের পরীক্ষা হয়। একটি হয় সকাল ৯ টা থেকে ১২ টা পর্যন্ত এবং অপরটি হয় ২ টা ৩০ থেকে ৫ টা ৩০ পর্যন্ত। দেশের সাতটি আইআইটি মিলে এই পরীক্ষা আয়ােজন করে।


এবার পরীক্ষার সমস্ত দায়িত্ব ছিল আইআইটি খড়গপুরের হাতে। এছাড়া করােনা আবহে এই পরীক্ষার নিয়মেও বদল এনেছিল। জেইই অ্যাডভান্সড পরীক্ষায় বসতে পড়ুয়াদেরদ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর পাওয়াও বাধ্যতামূলক। তবে গত বছরই এই নম্বরের বিষয়টি প্রত্যাহার করেছিল শিক্ষামন্ত্রক।