দশম-দ্বাদশে পরীক্ষা অপছন্দ হলে পড়ুয়াদের দ্বিতীয় সুযােগ, লাগু হচ্ছে নতুন নিয়ম

প্রতীকী ছবি (File Photo: IANS)

পড়ুয়ারা যাতে আরও বেশি নম্বর পেতে পারে সে জন্য নিয়মে বড়সড় পরিবর্তন আসছে। এ বছর যে সমস্ত ছাত্রছাত্রী সিবিএসসি-র দশম ও দ্বাদশ শ্রেণির বাের্ডের পরীক্ষায় বসছে তারাও এই সুযােগ পাচ্ছে।

এতদিন পর্যন্ত কোনও ছাত্রছাত্রীর বাের্ডের পরীক্ষার রেজাল্ট মনের মতাে না হলে পরে ব্যাচের সঙ্গে পরীক্ষা দেওয়া ছাড়া তার কাছে আর কোনও বিকল্প ছিল না। ফলে একটা বছর অপেক্ষা করে থাকতে হত। কিন্তু নয়া জাতীয় শিক্ষা নীতিতে পরীক্ষার এই বিষয়টি আগের তুলনায় অনেক হাল্কা করে দেওয়া হয়েছে। পাশাপাশি ছাত্রছাত্রীরা যাতে আরও বেশি নম্বর পেতে পারে যে জন্য একাধিকবার পরীক্ষায় বসার সুযােগ করে দেওয়ার কথা বলা হয়েছে।

কেন্দ্রীয় সরকারে নতুন এই নীতির সঙ্গে সঙ্গতি রেখে সিবিএসসি চলতি বছর থেকেই দশম এবং দ্বাদশ শ্রেণির বাের্ডের পরীক্ষা থেকেই নিয়ম পরিবর্তন করতে চলেছে। যার ফলে পরীক্ষায় আরও বেশি নম্বর পাওয়ার সুযােগ বেড়ে যাবে পরীক্ষার্থীদের কাছে। নয়া নিয়ম অনুসারে, যে কোনও একটি বিষয়ে দ্বিতীয় বার পরীক্ষা দেওয়ার সুযােগ পাবে তারা।


মূল পরীক্ষা অব্যবহিত পরেই প্রস্তাবিত এই কমপার্টমেন্ট পরীক্ষায় বসতে হবে ছাত্রছাত্রীদের। যে পরীক্ষায় নম্বর বেশি উঠবে সেটি মার্কশিটে যুক্ত হবে বলে বাের্ডের তরফে জানানাে হয়েছে।

পাশাপাশি যে সমস্ত ছাত্রছাত্রীর পারফরম্যান্সের উন্নতি হবে তাদের একটি কম্বাইন্ড মার্কশিট দেওয়া হবে বলেও কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বাের্ড জানিয়েছে। পাশাপাশি জানানাে হয়েছে, যদি কোনও ছাত্রছাত্রী দুটির বেশি বিষয়ে প্রাপ্ত নম্বরের উন্নতি করতে চায়, তবে তাকে এক বছর অপেক্ষা করতে হবে এবং পরের ব্যাচের সঙ্গে পরীক্ষায় বসতে হবে।