উচ্চমাধ্যমিকের ফল বেরবে ২২ জুলাই

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: Kuntal Chakrabarty/IANS)

আগামী ২২ জুলাই বৃহস্পতিবার প্রকাশিত হবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। ওইদিন দুপুর ৩ টায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে ফল প্রকাশ করা হবে। মার্কশিট পাওয়া যাবে পরের দিন ২৩ জুলাই সকাল ১১ টার পর।

২২ জুলাই বিকেল ৪ টা থেকে ওয়েবসাইট, এসএমএস অথবা মােবাইল অ্যাপের মাধ্যমে ছাত্রছাত্রীরা পরীক্ষার ফলাফল জেনে নিতে পারবেন। সংসদের তরফে বলা হয়েছে, (WB১২-রােল নম্বর) লিখে ৫৬০৭০ নম্বরে এসএমএস করলেই ফল জানা যাবে। শিক্ষক সংগঠনগুলির তরফে জানানাে হয়েছে, এখনও ছাত্রছাত্রীরা তাদের রােল নম্বর জানতে পারেনি।

ফলে কীভাবে তারা এসএমএস করে পরীক্ষার ফলাফল জানতে পারবে, তা নিয়েই বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। এই নিয়ে মঙ্গলবার সংসদের পক্ষ থেকে কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি। শিক্ষকদের বক্তব্য, রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে ফল জানার ব্যবস্থা করলে, তা অনেকটা বাস্তবসম্মত হবে।


ফল প্রকাশের জন্য বেশ কয়েকটি ওয়েবসাইটের নম্বর দেওয়া হয়েছে সংসদের * CAP : htttp // wbresults.nic.in, www.exmetc.com, www.re sults.shiksha, www.westbengal.shiksha, www.result.shiksha মােবাইল অ্যাপ ডাউনলােড করে পরীক্ষার ফল দেখে নিতে পারবেন ছাত্রছাত্রীরা।

উচ্চমাধ্যমিন্দ্রে পরীক্ষার ফল প্রকাশের দিন ঘােষণা করা হলেও মধ্যশিক্ষা পর্ষদ এখনও সরকারিভাবে মাধ্যমিকের ফল কবে প্রকাশ হবে, তা ঘােষণা করেনি। মাধ্যমিকের ফলাফল উচ্চমাধ্যমিকের আগেই প্রকাশ করার জন্য জোরদার তৎপরতা শুরু হয়েছে।

২০ জুলাই মাধ্যমিকের ফল প্রকাশের সম্ভাবনা রয়েছে। করােনার কারণে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক দুই পরীক্ষাই বাতিলের সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। বদলে পড়ুয়াদের মূল্যায়নের বিকল্প পদ্ধতিও বাছা হয়। মূল্যায়নের এই পদ্ধতি অনেকটাই জটিল ছিল। উচ্চমাধ্যমিকের মূল্যায়নের ক্ষেত্রে বলা হয়েছিল, একাদশ শ্রেণিতে পাওয়া নম্বর বিশেষভাবে বিবেচনায় থাকবে।

একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর পাঠানাের মেয়াদ বাড়িয়েছিল সংসদ। স্কুলগুলিকে সংসদের তরফে বলা হয়েছিল, উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের পর আরও অন্তত ছ’মাস একাদশ শ্রেণির উত্তরপত্রগুলি গুছিয়ে রাখতে হবে।

কারণ যদি কোনও পরীক্ষার্থী সংসদে উত্তরপত্র চায়, তাহলে তার ব্যবস্থা করা হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জুন মাসেই জানিয়েছিলেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ হবে জুলাই মাসে। মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনেই ২২ জুলাই ফল প্রকাশ হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষার।