এনইপি নিরূপণে আগ্রহী ১০ টি দেশ, দাবি কেন্দ্রের

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল (File Photo: IANS/PIB)

দশটি দেশ ভারতের জাতীয় শিক্ষানীতি ২০২০ (এনইপি) বাস্তবায়নে আগ্রহ দেখিয়ে তাঁর সঙ্গে যােগাযােগ করেছে। আজ এই কথা জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পােখরিয়াল স্বয়ং। 

অ্যাসােটেমের উদ্যোগে আয়ােজিত এনইপি-২০২০ শিক্ষার উজ্জ্বল ভবিষ্যৎ শীর্ষক এক ওয়েবিনারে পােখরিয়াল বলেন, প্রায় দশটি দেশ আমার সঙ্গে যােগাযােগ করেছে। তাদের শিক্ষামন্ত্রীরা তাদের দেশে এই নতুন শিক্ষানীতি কার্যকর করতে আগ্রহ প্রকাশ করেছেন। 

জুনের শেষ দিকে মােদি মন্ত্রিসভা নতুন শিক্ষানীতি পাশ করে। ৩৪ বছর পর তা শিক্ষা নীতি মালায় পরিবর্তনের সূচনা করেছে। 


নতুন নীতিটি শিক্ষা ব্যবস্থায় বৃহত্তর পরিবর্তনের সুপারিশ করেছে। যেমন ৰচ্ছু বছর পর্যন্ত সবার জন্য নিখরচায় শিক্ষা, ১০ প্লাস ২ কাঠামাে বাতিল করে ৫ যুক্ত ৩ যুক্ত ৩ যুক্ত ৪ কাঠামােগত স্কুল শিক্ষা, আঞ্চলিক ভাষাগুলােকে শিক্ষার প্রাথমিক মাধ্যম হিসাবে উন্নীত করা, বৃত্তিমূলক এবং অবৃত্তিমূলক বিষয়গুলির মধ্যে বিভাজন সরানাে, বহু বিভাগীয় শিক্ষার প্রবর্তন, বাের্ড পরীক্ষার ধরনের পরিবর্তন করা ইত্যাদি। 

এনইপি ২০২০-তে প্রস্তাবিত অন্যান্য পরিবর্তন হল, ডিগ্রি কোর্সে একাধিক প্রবেশ এবং প্রস্থান বিকল্প। তিন বা চার বছরের স্নাতক কোর্স বেছে নেওয়া, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সাড়ে তিন কোটি আসন সংযােজন, এমফিল প্রােগ্রাম বাতিল করা এবং ফি নির্দিষ্ট করা।