শেয়ার বাজারে সর্বকালীন রেকর্ড পতন

বোম্বে স্টক এক্সচেঞ্জ (File Photo: IANS)

করােনা আতঙ্কের জেরে একদিনে পতনের সর্বকালীন রেকর্ড দেখা গেল শেয়ার বাজারে। সেনসেক্স একদিনে পড়েছে ৭.৫৮ শতাংশ বা ২৭০৭ পয়েন্ট, আর নিফটি পড়েছে ৮১০ পয়েন্ট বা ৭.৭৪ শতাংশ।

করােনাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বিশ্বজোড়া মহামারি ঘােষণা করায়, বিশ্ববাজারে তেলের দাম আরও পড়ে যাওয়ায় এবং আন্তর্জাতিক সব শেয়ার বাজারে ধস নামার জেরেই ভারতের শেয়ার বাজারে এই অধােগতি। করােনাভাইরাস যত বড় আকার ধারণ করছে, ততই ভারত সহ গােটা বিশ্বের শেয়ার বাজারে ধস নামছে।

বৃহস্পতিবার বাজার খােলার সময় থেকেই পড়তে থাকে শেয়ারের দাম। মাঝে মাঝে তা সামান্য উঠলেও পরমুহুর্তেই আবার হুহু করে নেমে গেছে সূচক। সেনসেক্স ও নিফটির ইতিহাসে এত বড় পতন আগে কখনও ঘটেনি। এমন কোনও ক্ষেত্র নেই, যেখানে এদিন শেয়ারের পতন ঘটেনি। ব্যাঙ্ক থেকে গাড়ি, উৎপাদন থেকে বিমা, সব ক্ষেত্রেই পতনের হার একইরকম।


শেয়ারের দাম পড়ার তালিকায় শীর্ষে রয়েছে ইয়েস ব্যাঙ্ক। তাদের শেয়ারের দাম পড়েছে ১৬ শতাংশ। শেয়ারের দাম ১০ থেকে ১৫ শতাংশ পড়ার তালিকায় রয়েছে টাটা মােটরস, বেদান্ত, অ্যাক্সিস ব্যাঙ্ক, আদানি পাের্টস, মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা, হিরাে মটোকপ, ওএনজিসি, গেইল ইন্ডিয়া, হিন্ডালকো ও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

শুধু এইচডিএফসি ব্যাঙ্ক, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, আইসিআইসিআই ব্যাঙ্ক , অ্যাক্সিস ব্যাঙ্ক, টিসিএস ও কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক মিলেই সেনসেক্সের ১০০০-এর বেশি পয়েন্ট খেয়ে নিয়েছে। করােনা আতঙ্কে শেয়ার বিক্রির ধুম পড়ে গেছে বিনিয়ােগকারীদের মধ্যে। বিদেশি লগ্নিকারীরা বাজার থেকে ক্রমাগত লগ্নি তুলে নিচ্ছেন। এই পতন শেষ পর্যন্ত কোথায় গিয়ে থামবে, তা বিশেষজ্ঞরাও আঁচ করে উঠতে পারছেন না।