গ্রীষ্মের দাবদাহ থেকে কিভাবে সুস্থ রাখবেন আপনার পোষ্যকে

সমুদ্র স্নানে ব্যস্ত পাগ (ছবি - Getty Images)

গ্রীষ্মের দাবদাহ থেকে বাঁচতে মানুষ একাধিকবার স্নান করে, খোলা জায়গায় থাকতে ভালবাসে এবং বর্তমান প্রযুক্তির উন্নতিতে শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থায় থাকতে চায় তেমনই পোষ্যরাও একইভাবে থাকতে অভ্যস্ত হয়ে পড়ে। মানুষ তবু তার চাহিদার বিষয়ে খোলসা করে বলতে পারে। কিন্তু দারুণ গ্রীষ্মে আপনার পোষ্যটির হয়তো অসুবিধা হচ্ছে এবং তার অস্থিরতা বৃদ্ধি পেয়েছে দেখতে পাচ্ছেন কিন্তু ঠিক কি তার জন্য করা উচিত তা বুঝে উঠতে পারছেন না। পোষ্যটি হয়তো চাইছে একটু জল আপনি তার জন্য এনে দিলেন চারখানা বিস্কুট। এতে পোষ্যটি খুশি হবে না নিশ্চই, কারণ তার তৃষ্ণা মিটল না।

মনে রাখতে হবে পোষ্য বলতে সারমেয়ই সাধারণত মানুষের পায়ে পায়ে ঘোরে। গ্রীষ্মের সময়ে আপনার প্রিয় পোষ্য সারমেয়টির শরীর স্বাস্থ্য যাতে ঠিকঠাক থাকে তার দিকে আপনাকে অবশ্যই নজর রাখতে হবে। গ্রীষ্মের সময়ে আপনার প্রিয় পোষ্য সারমেয়টির স্বাস্থ্য ও মেজাজ যাতে সঠিক থাকে তার জন্য বিশেজ্ঞ্ররা কয়েকটি উপায় বাতলেছেন।

মারস ইন্ডিয়ার দক্ষিণপূর্ব এশিয়ার বৈজ্ঞানিক নিয়ন্ত্রণ বিষয়ক দফতরের ডিরেক্টর কে জি উমেশ জানিয়েছেন, সারমেয় গ্রীষ্মের সময় মানুষের মতো গায়ের ঘাম মুছতে পারে না, তাই সকল সময়েই সে তার পিছনের পায়ের সাহায্যে দেহের চিড়বিড়িনি বা চুলকানি , যা গা ঘামার ফলে হতে থাকে, তার তাৎক্ষণিক আরাম হিসেবে ঘষতে থাকে। গ্রীষ্মের সময়ে নি:শ্বাসের সঙ্গে গরম হাওয়া দেহের মধ্যে প্রবেশ করে। এতে দেহের তাপ আরও বাড়িয়ে দেয়। সেকারণেই সারমেয়রা সাধারণত জিভ বের করে দেহের গরম কমাতে গরম কিছুটা হলেও বের করে দিতে সমর্থ হয়। অবশ্য এটাই তার স্বাভাবিক বাঁচার পদ্ধতি। কারণ এটাই প্রতিটি সারমেয়র পক্ষে অত্যন্ত কার্যকরীভাবে সুস্থ থাকার উপায়। তবে বেশি আর্দ্র বা বদ্ধ জায়গায় এই ব্যবস্থা তেমন কার্যকরী হয় না।


তাই আপনার পোষ্য সারমেয়কে কখনই গাড়ির মধ্যে বদ্ধ অবস্থায় রেখে যাবেন না। গ্রীষ্মের সময়ে ভ্রমণে বেরিয়ে আপনার পোষ্যকে সঙ্গে নিলেও তাকে একা ছেড়ে যাবেন না। কারণ ব্দধ গাড়ির মধ্যে সারমেয়টি দারুণ গরম সহ্য করতে না পারলে তার মৃত্যু হতে পারে মুহূর্তের অসাবধানতায়। ফলে আপনার গাড়ির কাচ খুলে রেখে এবং কাচের উপর আচ্ছাদন দিয়ে রোদ প্রতিরোধী ছায়া সৃষ্টি করুন বা গাছের ছায়ায় গাড়ি দাঁড় করান । কোনও মলের বাইরে দাঁড় করানো কোনও গাড়িতে পোষ্য সারমেয় দেখলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আনুন। গাড়ির মালিক বিপদের সময় ফিরে না এসে পুলিশকে খবর দিন।

বাড়িতে পোষ্যটির জন্য জলের ব্যবস্থা রাখুন। দিনের মধ্যে কয়েকবারই পোষ্যটি স্নান করতে পারে আপনার মতোই। তাই জলের পাত্রটি যাতে পূর্ণ থাকে সেদিকে নজর রাখুন।

গ্রীষ্মের সময়ে সারমেয়র অধিক সময় যায় নিজের দেহের তাপ নিরসনের চেষ্টায়। পোষ্যকে এসময় নিয়মিত ঘরে পাতা দই ভাতের সঙ্গে খাওয়াতেই ভালবাসেন অধিকাংশ মানুষ। কিন্তু এতে যথেষ্ট পরিমাণ জল থাকলেও, থাকে না পুষ্টি, খনিজ ইত্যাদি। এজন্য তাদের পেডিগ্রি ডায়েট দেওয়া কর্তব্য । এতে পোষ্যের তাপ যেমন হ্রাসে সাহায্য করে তেমনই পুষ্টি ও শক্তি যোগায়। দিনের শীতল সময়গুলি বেছে নিয়ে তাকে বারে বারে খেতে দিন। তার ফলে পোষ্যর স্বাস্থ্য ভাল থাকবে।

পোষ্য সারমেয়র লোমগুলি পরিপাটি করে রাখতে চেষ্টা করুন। এতে পোষ্য অনেক স্বচ্ছন্দ থাকবে। এসময় তাকে সযত্নে বেঁধে রাখুন।

পোষ্যর আরাম করার স্থানটি যাতে যথেষ্ট ঠান্ডা থাকে তার ব্যবস্থা রাখুন। এসময় ঠান্ডা মেঝেতেই পোষ্য বেশি স্বচ্ছন্দ বোধ করে।

পোষ্যর নিয়মিত ব্যায়ামের  দিকেও নজর রাখতে হবে। কিন্তু অধিক ব্যায়াম তার পক্ষে ক্ষতিকর। এজন্য পোষ্যর নিয়মিত ওজন সম্পর্কে ওয়াকিবহাল থাকতে হবে। খুব সকালে বা সূর্য অস্ত যাওয়ার পরই পোষ্যকে নিয়ে বেরোন ব্যায়ামের জন্য ।পোষ্যকে নিয়ে বাইরে বেরোনোর সময় রাস্তার যে অংশ দিয়ে ভ্রমণ করবেন তার উত্তাপ আপনি বুঝতে পারেন না। কারণ আপনার পায়ে জুতো থাকে। কিন্তু পোষ্যটি এতে অনভ্যাসের ফলে গরম অনুভব করতে পারে। তবে স্বাভাবিক নিয়মে সারমেয়টি সকল অবস্থা মানিয়ে নিতে পারে। সারমেয়র স্বাভবিক আচরণ হল গ্রীষ্মের সময়ে দীর্ঘ সময় বাইরে থাকতে দেবেন না। ভেতরে রাখুন যতটা সময় পারা যায়। বাড়ির পিছনের ফাঁকা জায়গায় তাকে ছেড়ে রাখলেও তার প্রতি নজর রাখা জরুরি। কাজ থাকলে পোষ্যকে ভেতরে এনে রাখুন।