আজ সেক্টর ফাইভ থেকে শিয়ালদা মেট্রোর ট্রায়াল শুরু

কলকাতা মেট্রো (File Photo: IANS)

শনিবারই ফুলবাগান থেকে শিয়ালদহের মেট্রোর ট্রায়াল শুরু। তবে যাত্রী নিয়ে নয়, আপাতত মহড়া দৌড় শুরু হবে। তাই এই অংশে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। যে গতিতে কাজ এগােচ্ছে সব কিছু ঠিকঠাক থাকলে সিআরএসের ছাড়পত্র মিললে ডিসেম্বরের শেষেই সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত যাত্রী নিয়ে মেট্রো চালানাের পরিকল্পনা নেওয়া হয়েছে।

বর্তমানে ইস্ট-ওয়েস্টের সেক্টর ফাইভ থেকে ফুলবাগান স্টেশন পর্যন্ত চলছে মেট্রো। এবার ফুলবাগান থেকে শিয়ালদহ পর্যন্ত প্রায় সাড়ে ৩ কিলােমিটার, পরিষেবা বাড়াতে তৎপর মেট্রো কর্তৃপক্ষ। ইস্ট-ওয়েস্ট প্রকল্পের অন্যতম বড় স্টেশন হতে চলেছে শিয়ালদহ।

থাকবে ৩০ টি টিকিট কাউন্টার, ১৮ টি এসক্যালেটর, ৫ টি লিফট, ৯ টি সিঁড়ি। এই স্টেশন চালু হলে লােকাল ট্রেনে শিয়ালদহে নেমে সরাসরি বহু মানুষ মেট্রোয় চেপে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে পারবেন। তবে সেক্ষেত্রে শুধু সেক্টর ফাইভের দিকে নয় হাওড়া ময়দান পর্যন্ত পরিষেবা চালুর অপেক্ষা করতে হবে।


অন্যতম জনবহুল মেট্রো স্টেশন হয়ে উঠতে পারে শিয়ালদহ। ট্রায়াল রানের কথা ভেবে ইতিমধ্যেই শেষ করা হয়েছে পাবলিক অ্যাড্রেস সিস্টেম ইনস্টলের কাজ। বিদ্যুৎ সংযােগ দেওয়া হয়েছে থার্ড লাইনে।

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের অত্যন্ত গুরুত্বপূর্ণ স্টেশন শিয়ালদহে লক্ষ লক্ষ যাত্রী মেট্রো ব্যবহার করবেন বলেই আশাবাদী কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। মেট্রো সূত্রে, মাটির ১৬.৫ মিটার নিচে থাকছে মেট্রোর লাইন। মােট ৩ টি প্ল্যাটফর্ম থাকছে।

যেহেতু বহু যাত্রী ওঠানামা করবেন তাই আইল্যান্ড প্ল্যাটফর্ম রাখা হয়েছে। আপ ও ডাউন লাইনের জন্য দুটি প্ল্যাটফর্ম ছাড়াও মাঝে থাকছে। বিশেষ ‘আইল্যান্ড প্ল্যাটফর্ম’। এই স্টেশনে মেট্রোর দরজা খুলবে দু’দিকেই।

ফলে আসা-যাওয়ার পথে যাত্রীরা ট্রেনে দ্রুত ওঠা-নামা করতে পারবেন। ইতিমধ্যেই বসানাে হয়েছে প্ল্যাটফর্ম স্ক্রিন ডাের। ইতিমধ্যেই স্টেশন সাজানাের কাজ শুরু হয়ে গিয়েছে।