দুর্যোগ কমার লক্ষণ নেই, নিম্নচাপে ভাসবে সাত জেলা

প্রতীকী ছবি (Photo: SNS)

দুর্গাপুজোয় ঠাকুর দেখায় বাধ সাধেনি বৃষ্টি। তবে বিজয়া দশমীর রাত থেকেই চোখ রাঙিয়েছে আবহাওয়া। কেঁপে বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। নিম্নচাপের জেরে রবিবার রাত থেকে শুরু হয়েছে ভারী বর্ষণ। সোমবারও বৃষ্টির বিরাম নেই। তাতে নাজেহাল কোজাগরী লক্ষ্মীপুজোর বাজার।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ মঙ্গলবারও কলকাতা, হাওড়া, দুই চব্বিশ পরগণা, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর জেলা মাঝারি থেকে প্রবল বৃষ্টিপাত হবে। বুধবার লক্ষ্মীপুজোর দিন আবহাওয়া পরিস্থিতিতে বেশ কিছুটা বদলের সম্ভাবনা রয়েছে। তবে ওইদিন ভারী বৃষ্টিপাত না হলেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে।

তবে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মৌসুমী অক্ষরেখা বিদায় নিয়েছে। বর্ষাও পাততাড়ি গুটিয়েছে। কিন্তু বৃষ্টির বিরাম নেই। আসলে বঙ্গোপসাগরে একের পর এক নিম্নচাপ দানা বাঁধছে। যদিও নিম্নচাপ কিন্তু সরাসরি বাংলার উপকূলে হানা দেয়নি।


পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলের কাছাকাছি বঙ্গোেপাসাগরের ওপর ঘনিয়ে ওঠা নিম্নচাপ উত্তর অন্ধ্রপ্রদেশ ও সংলগ্ন এলাকায় দাপট দেখাচ্ছে। জোলো বাতাস জোরালোভাবে বঙ্গের পরিমণ্ডলে ঢুকছে। তার জেরেই বাংলার উত্তর থেকে দক্ষিণে ভারী বৃষ্টি হয়ে চলেছে। বজ্রগর্ভ মেঘ তৈরি হয়েছে। আচমকা ঝোড়ো বাতাসও বইছে।

আজ মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। তুমুল ঝড়-বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের সাতটি জেলায়। আজ মঙ্গলবারও শহর কলকাতায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। সেই সঙ্গে হাওড়া, দুই চব্বিশ পরগণা, দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামেও ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে।

এই জেলাগুলিতে জারি করা হয়েছে কমলা সতর্কতা। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে থাকছে হলুদ সতর্কতা। বুধবার ভারী বৃষ্টি হতে পারে বীরভূম ও মুর্শিদাবাদে। ফলে ওই দুই জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

বুধবার পর্যন্ত বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। আজ মঙ্গলবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং ও আলিপুরদুয়ারে বৃষ্টির তীব্রতা বাড়বে। ফলে এই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া হলুদ সতর্কতা থাকছে মালদহ এবং দুই দিনাজপুরে।