বিলগ্নীকরণের নজরে এবার কলকাতা মেট্রো রেল

কলকাতা মেট্রো (File Photo: IANS)

দেশের প্রধান শুরু হওয়া ঐতিহ্যবাহী কলকাতা মেট্রো’র ক্ষেত্রেও এবার বিকিরণের পথে হাঁটতে চাইছে কেন্দ্র। কলকাতা মেট্রোর ‘অ্যাসেট মনিটাইজেশন’ সম্পত্তির নগদীকরণের বিষয়ে আলােচনা শুরু হয়ে গিয়েছে কেন্দ্র সরকারের অন্দরে।

সংস্থার সম্পত্তির মূল্য নির্ধারণের কাজ শুরু হতে চলেছে, আর এই বিষয়টিই এই বিলকিরণের জল্পনাকে উসকে দিয়েছে। মনে হচ্ছে নগদীত্রণের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার সংস্থার সম্পত্তির অংশ বেচে দিতে পারে না তা দীর্ঘ সময়ের জন্য লিজে দিতে পারে চলতি বাজেটেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ‘স্ট্র্যাটেজিক ডিসইনভেস্টমেন্ট’ বা কৌশলগত বিলগীকরণের মাধ্যমে ২০২৪ সালের মধ্যে ২ লক্ষ কোটি টাকা আয়ের লক্ষমাত্রা ঘােষণা করেছেন। 

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির গলাতেও শােনা গেছে ১০০ টি রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা বিলগ্নিকরণ করে ২ লক্ষ কোটি টাকা তােলা হবে। ‘ব্যবসা করা সরকারের কাজ নয়’ বলেই তিনি জানিয়েছেন। এক উচ্চ পর্যায়ের বৈঠকে এই বিষয়ে আলােচনাও হয়েছে। বিভিন্ন মন্ত্রকের তিরিশটি সংস্থার নামের তালিকাও তৈরি করা হয়েছে। এই সংস্থাগুলির মূল্য নির্ধারণের বিষয়ে বিশদ তথ্য নীতি আয়ােগের কাছে জমা দেওয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রকগুলিকে জানান হয়েছে। 


আর বুধবার নরেন্দ্র মােদি এই বিষয় সংক্রান্ত এক বৈঠকে সেই বিষয়টিকেই কার্যত শিলমােহর দিয়েছেন। জানা গিয়েছে কলতা মেট্রোর নাম, সম্পত্তি নগদিকরণের তালিকায় রাখা হলেও এই বিষয়টি নিয়ে তাড়াহুড়াে করতে চাইছে না কেন্দ্র। আপাতত মূল্য নির্ধারণ এবং কী ভাবে নগদীকরণ করা যায় তার প্রাথমিক রূপরেখা তৈরির পরিকল্পনা করা হয়েছে, মনে করা হচ্ছে আসন্ন বিধানসভা নির্বাচন শেষ হয়ে যাওয়ার পরেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানাে হবে।