সমস্ত হলে বাংলা সিনেমা দেখানো বাধ্যতামূলক হোক, মমতাকে চিঠি বাংলা পক্ষের

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

বাংলায় সমস্ত সিনেমা হলে বাংলা সিনেমা দেখানো বাধ্যতামূলক করার দাবি জানিয়ে সম্প্রতি মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন বাংলা পক্ষ। সেই চিঠিতে স্বাক্ষর করেছেন হেভিওয়েট শিল্পী জগতের তারকারা। অভিনেতাদের পাশাপাশি পরিচালকরাও সম্মতি জানিয়ে সই করেছেন।

মমতাকে দেওয়া সেই চিঠির বয়ানে বাংলা চলচ্চিত্র জগৎ ছাড়াও তারকাদের অভাব-অভিযোগ সহ বাংলার রুপোলি জগতের এহেন অবজ্ঞা ও হতাশা যে বাংলার কালজয়ী লেখক, অভিনেতা, অভিনেত্রী সহ এই বিপুল শিল্প ও বাণিজ্য জগৎ অচিরে যে হারিয়ে যেতে বসেছে, সেই দিকটার কথাও তুলে ধরা হয়েছে।

বলা হয়েছে বিবেচনার কথা। পত্রে উদ্ভাবিত হয়েছে চাপা বঢ়থা ও বেদনার ছবিও। বাংলার মাটিতেই বঞ্চিত হয় বাংলা সিনেমা, অভিযোগ ওঠে সিনেমা হল পাচ্ছে না বাংলা সিনেমা ইত্যাদি বিষয়গুলি। তাই বাংলার সমস্ত সিনেমা হলে প্রাইম টাইম সহ কমপক্ষে ওষ্ম শতাংশ স্লটে বাংলা সিনেমা দেখানো বাধ্যতামূলক করার দাবি স্বাক্ষরিত চিঠিটি মাননীয়া মুখ্যমন্ত্রীকে বাংলা পক্ষের তরফে দেওয়া হয়েছে বলে জানান বাংলা পক্ষর শীর্ষ পরিষদ সদস্য কৌশিক মাইতি।


সংগঠনের তরফে জানানো হয়েছে এই দাবি। সেই চিঠিতে সমর্থন জানিয়ে সই করেছেন বাংলার স্বনামধন্য অভিনেতা, প্রযোজক ও পরিচালকগণ। কে নেই এই তাবড় তাবড় শিল্পীদের রয়েছে স্বাক্ষর। পরিচালক গৌতম ঘোষ, অভিনেতা দেব, কৌশিক গাঙ্গুলি ও অরিন্দম শীল থেকে শুরু করে প্রায় জনা পঁচিশের সই।

অবশ্যই এই সংগঠন ভারতের বিভিন্ন প্রান্তে। বাঙালির অধিকার আদায়ের জন্য যে কাজ করছেন, সেটা বলাই যায়। বাঙালির অধিকার, বাংলা ভাষার অধিকার, বাংলার শিল্প-সংস্কৃতি রক্ষায় নিরলস কাজ করছে এবং সরব হয়ে ঘটনাস্থলে গিয়ে বহুবিধ সমস্যার যে সমাধান হয়েছে, সে কথা জানান শ্ৰী গৰ্গ বাবু।

খুব দুঃখজনক ঘটনা যে খোদ কলকাতা সহ এই বাংলায় যে বাঙালি অপমানও চরম হেনস্থার শিকার হচ্ছেন, সেটাও অতি বাস্তব। নাহলে আসন্ন পুরসভা নির্বাচন উপলক্ষে আসানসোলে বিজেপি নেতা জিতেন্দ্র তেওয়ারির হাড় হিম করা বাঙালি বিদ্বেষী বিষ যেভাবে ছড়াচ্ছেন, সেটার প্রতিবাদ কে করবে বলে সংগঠনের পক্ষ থেকে প্রশ্ন উঠেছে।

একদিকে সিনেমা ও তার ব্যবসাকে বাঁচানোর স্বার্থে মাননীয়া মুখ্যমন্ত্রীর কাছে দরবার করবে বাংলা পক্ষ বলেও জানা গিয়েছে। তারা আশা করেন মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন বাংলার সরকার বাংলা সিনেমার স্বার্থে দ্রুত পদক্ষেপ নেবেন।