স্টিমারের সংঘর্ষ

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: iStock)

হুগলি নদীতে মঙ্গলবার ১১ জুন ১৯১৯ তারিখে এক ভয়াবহ সংঘর্ষের খবর পাওয়া গিয়েছে। বজবজের নিকট সমুদ্রগামী দুই স্টিমার অরসিওলাে এবং ব্রেকোনিয়ানের সঙ্গে সংঘর্ষ হয় এতে দুটি স্টিমারেরই ক্ষতি হয়েছে।

স্টিমার দুটিকে আবার খিদিরপুর ডকে ফিরিয়ে নিয়ে আসা হয়েছে। ইতালির স্টিমার অরসিওলাে এর প্রতিনিধি মেসার্স টার্নার, মরিশন অ্যান্ড কোং-এর তত্ত্বাবধানে ভেনিস শহরের জন্য পণ্য এবং সাতজন ইউরােপীয় যাত্রী নিয়ে যাত্রা করেছিল।

অন্যদিকে ব্রেকোনিয়ান-এর প্রতিনিধি মেসার্স জিলান্দারস আরবুথনট অ্যান্ড কোং-এর তত্ত্বাবধানে কয়লা নিয়ে যাচ্ছিল। দুটি স্টিমারের মধ্যে সংঘর্ষের সময়ে অরসিওলাে সামনে ছিল এবং ব্রেকোয়ািন পিছন থেকে ধাক্কা মারে।


ব্রেকোনিয়ানের ধাক্কার ফলে অরসিওলাের পিছনের কয়েকটি প্লেট চূড়ান্ত ক্ষতিগ্রস্ত হয় এবং স্টিমারে জল ঢুকতে থাকে। সংঘর্ষের ফলে ব্রেকোনিয়ানেরও বেশ ক্ষতি হয়। পরে দুটি স্টিমারকেই খিদিরপুর ডকে ফিরিয়ে আনা হয়। সেখানে দুটি স্টিমারেরই পণ্য খালাস করার চেষ্টা চলছে।

দুটি স্টিমারকে ড্রাই ডকে অবিলম্বে মেরামতির জন্য নিয়ে যাওয়া হবে। সংশ্লিষ্ট সংঘর্যের কারণ অনুসন্ধানের জন্য স্বাভাবিক মােরিন তদন্ত করা হবে বলে বন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন।