তৃতীয় ঢেউয়ের আগে শিশু চিকিৎসায় জোর দিচ্ছে রাজ্য

প্রতীকী ছবি (ছবি: iStock)

করােনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে শিশুদের চিকিৎসা পরিকাঠামাে বাড়ানাের দিকে নজর দিচ্ছে রাজ্য স্বাস্থ্য দফতর। শিশুদের ডায়ালিসিস ব্যবস্থার উপরেও জোরদার নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে। একই সঙ্গে শিশু চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হয়েছে।

বর্তমানে রাজ্যে শিশুদের জন্য ৩১ টি ডায়ালিসিস কেন্দ্র রয়েছে। স্বাস্থ্য ভবনের তরফে জানা গিয়েছে, আগামী দিনে আরও কয়েকটি ডায়ালিসিস কেন্দ্র বাড়ানাের পরিকল্পনা রয়েছে। স্বাস্থ্য ভবন সূত্রের খবর, এই কেন্দ্রগুলির জন্য প্রয়ােজনীয় চিকিৎসক এবং চিকিৎসাকর্মীদের প্রশিক্ষণের উপরেও জোর দেওয়া হচ্ছে।

ইতিমধ্যেই আশঙ্কা তৈরি হয়েছে করােনার দ্বিতীয় ঢেউয়ের তুলনায় তৃতীয় ঢেউতে বেশিসংখ্যক শিশু আক্রান্ত হতে পারে। সে কথা মাথায় রেখেই শিশুদের জন্য কয়েক হাজার বেড় বাড়ানাে হয়েছে। নার্সদেরও শিশু চিকিৎসার জন্য প্রয়ােজনীয় প্রশিক্ষণ দেওয়া হয়েছে।


বর্তমানে ২ আগস্ট থেকে ৭ আগস্ট এসএসকেএম এবং এনআরএস হাসপাতালে শিশুদের ডায়ালিসিস বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। ওই ৬ দিন অনলাইন এবং অফলাইন দু’ভাবেই প্রশিক্ষণ দেওয়া হবে।

মূলত শিশু চিকিৎসকরা এবং নেফ্রোলজিস্টরা এই প্রশিক্ষণ দেবেন। নেফ্রোলজি বিভাগের পড়ুয়া এবং চিকিৎসক ছাড়াও পিকু, নিকু, এসএনসিইউ-এর মেডিকেল অফিসাদেরও এই প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানা গিয়েছে।