আইআইটি’র গবেষণায় প্রকাশ এ মাসেই তৃতীয় ঢেউ আছড়ে পড়বে, অক্টোবরে ছোঁবে শিখর

প্রতিকি ছবি (Photo:SNS)

চলতি মাসেই করােনার তৃতীয় ঢেউ ভারতে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। করােনা সংক্রমণ অক্টোবর মাসে শিখর ছোঁবে, এমন আশঙ্কার কথা শােনাল বিশেষজ্ঞরা। করােনার তৃতীয় ঢেউ প্রবেশ করলে দৈনিক ১ থেকে দেড় লক্ষ মানুষ আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সংবাদ সংস্থা ব্লুমবার্গ জানাচ্ছে আইআইটি হায়দরাবাদের মথুকুমাল্লি বিদ্যাসাগর ও আইআইটি কানপুরের মণীন্দ্র আগরও এয়াল নামের দুই গবেষক করােনার তৃতীয় ঢেউ নিয়ে এমন দাবি করেছেন। একটি গাণিতিক মডেলের উপর নির্ভর করে তারা এই দাবি করছেন।

তৃতীয় ঢেউয়ের সবচেয়ে বেশি প্রভাব পড়বে মহারাষ্ট্রে। তবে তৃতীয় ঢেউ দ্বিতীয় ঢেউয়ের মতাে এতটা মারাত্মক হবে না। তৃতীয় ঢেউয়ে আক্রান্তের সংখ্যা ছিল ৪ লক্ষের বেশি।


এক্ষেত্রে তা কমে দেড় লক্ষের মধ্যেই থাকবে। এখন দেশে দৈনিক সংক্রমণ ৪০ হাজারের উপরে রয়েছে। ইতিমধ্যে মহারাষ্ট্র, কেরল সহ ১০ টি রাজ্যকে কেন্দ্রের তরফে সতর্ক করা হয়েছে। এখন দেখার করােনা তৃতীয় ঢেউ ঠিক কবে প্রবেশ করে।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করােনা। আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ১৩৪ জন। এই নিয়ে দেশে মােট আক্রান্তের সংখ্যা, কোটি ১৬ লক্ষ ৯৫ হাজার ৯৫৮ জন।

পাঁচ দিন পর দেশে দৈনিক মৃতের সংখ্যা ৫০০-র নীচে নামল। গত ২৪ ঘণ্টায় ৪২২ জনের মৃত্যু হয়েছে গােটা দেশে। এখনও পর্যন্ত ৪ লক্ষ ২৪ হাজার ৭৭৩ জন মানুষ প্রাণ হারিয়েছেন ভারতে করােনার কারণে।