তৃতীয় ঢেউয়ের মােকাবিলায় আজ জেলাশাসকদের সঙ্গে বৈঠক মুখ্যসচিবের

প্রতীকী ছবি (Photo: AFP)

কোভিডের তৃতীয় ঢেউ সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যেই আসতে চলেছে দেশে। এবং এবারের ঢেউতে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকছে। কেন্দ্রীয় কমিটির এই রিপোর্ট সমস্ত রাজ্যেই উদ্বেগ বাড়িয়ে তুলেছে।

এই রিপাের্ট নিয়ে জল্পনার মধ্যেই আজ বুধবার জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকে বসছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। তৃতীয় ঢেউয়ে শিশুদের মধ্যে সংক্রমণ ছড়ানাে নিয়ে এর আগেই উদ্বেগ প্রকাশ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশে তৈরি বিশেষজ্ঞদের কমিটি সােমবার প্রধানমন্ত্রীর দফতরে রিপাের্ট জমা দিয়েছে। সেখানে প্রাপ্তবয়স্কদের সঙ্গে শিশুদেরও আক্রান্ত হওয়ার সম্ভাবনায় জোর দেওয়া হয়েছে।


এছাড়া দেশের একাধিক রাজ্যে কোভিডের আর ভ্যালু অর্থাৎ একজন কোভিড সংক্রামিতের থেকে কতজন আক্রান্ত হচ্ছেন একটা পরিসংখ্যান তৈরি করা হচ্ছে। দেখা যাচ্ছে জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে যার সংখ্যা একের বেশি। যা থেকে বােঝা যাচ্ছে ইতিমধ্যেই তৃতীয় ঢেউ ঢুকে পড়েছে দেশে।

এছাড়া ওই রিপাের্টেই একথাও বলা হয়েছে অক্টোবরেই শিখর ছোঁবে দৈনিক সংক্রমণ। পশ্চিমবঙ্গে গত কয়েকদিন ধরেই দৈনিক সংক্রমণ ওঠানামা করছে। উত্তর চৰ্বিশ পরগণার পাশাপাশি কলকাতা এবং দক্ষিণ চব্বিশ পরগণার কয়েকটি জেলাতেও সংক্রমণ উর্দ্ধমুখী।

জেলা প্রশাসনের তরফে স্থানীয় প্রশাসনকে আরও সতর্ক থাকতে বলা হয়েছে। তার ভিত্তিতেই মুখ্যসচিব জেলা প্রশাসনের সঙ্গে জরুরি ভিত্তিতে এই বৈঠক ডাকছেন।

তৃতীয় ঢেউয়ের মােকাবিলায় জেলাস্তরে কী কী পদক্ষেপ নেওয়া হবে? শিশুদের সংক্রমণ ছড়ানাের বিষয়টি স্বাস্থ্য পরিকাঠামােয় কী কী বল আনা হবে, তা নিয়ে মুখ্যসচিবদের সঙ্গে আলােচনা হতে পারে জেলাশাসকদের।