স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সূচনা করলেন মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo:SNS)

বুধবার নবান্ন থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের সুচনা করেন মুখ্যমন্ত্রী মমত বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “আমরা কথা রাখি। আগেই সবুজসাথী, কন্যাশ্রী, ঐকাশ্রী সহ একাধিক প্রকল্প চালু হয়েছে। ভােটের আগে পড়ুয়াদের জন্য যে ক্রেডিট কার্ডের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তা চালু করা হল। টাকার অভাবে আর কারও লেখাপড়া বন্ধ হবে না।

মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, কোন কোন ক্ষেত্রে ব্যবহার করা যাবে এই কার্ড। মুখ্যমন্ত্রী আরও জানান, সবুজসাথী প্রকল্পে ইতিমধ্যেই ১ কোটি পডয়া সাইকেল পেয়েছে। ভােটের জন্য কিছুদিন কাজ বন্ধ ছিল, তবে তা আবার শুরু হয়েছে।

চলতি বছরের নভেম্বরের মধ্যে আরও ১২ লক্ষ সাইকেল দেওয়া হবে। তাদের মধ্যে ২০১৯ সালের নবম শ্রেণির ৩ লক্ষ পড য়া ও ২০২০ সালের ৯ লক্ষ পড য়া রয়েছে। এছাড়া তরুণের স্বপ্ন প্রকল্পে বছরে দ্বাদশ শ্রেণির সাড়ে আট লক্ষের বেশি পডয়া ট্যাবের টাকা পেয়েছে।


এবার যারা দ্বাদশ শ্রেণিতে উঠবে, নিয়ম অনুযায়ী তারা পাবে ট্যারে ১০ হাজার টাকা। জানা গিয়েছে, দশম থেকে শুরু করে স্নাতক, স্নাতকোত্তর, ডিপ্লোমা, গবেষণা, ডাক্তারি পড়ার ক্ষেত্রে বিশেষ এই কার্ডের মাধ্যমে লােন পাওয়া যাবে।

শুধু তাই নয়, প্রতিযােগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন যারা, সেক্ষেত্রে কোচিংয়ের ফিও মেটানাে যাবে এই ক্রেডিট কার্ডের মাধ্যমে। এছাড়া লেখাপড়ার যাবতীয় খরচ, কোর্স ফি, হস্টেল ফি, বই কেনা যাবে কম্পিউটার ও ল্যাপটপ কেনার ক্ষেত্রেও এই কার্ডের মাধ্যমে মিলবে ঋণ।

শুধু রাজ্য বা দেশে নয়, বিদেশে পড়াশােনার ক্ষেত্রেও এই কার্ড থেকে মিলবে ঋণ। ৪০ বছর বয়স পর্যন্ত এই শর্ডের সুবিধা পাওয়া যাবে। ঋণের মেয়াদ ১৫ বছর। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, দশম শ্রেণি উত্তীর্ণ পড য়ারা অনলাইনে এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন। সরকারি-বেসরকারি সমস্ত ব্যাঙ্ক থেকেই মিলবে অর্থ।