রাজ্য পুলিশে নতুন তিন ব্যাটেলিয়ন ঘােষণা মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (Photo: IANS)

রাজ্য পুলিশে নতুন তিনটে ব্যাটেলিয়ন করা হচ্ছে। বুধবার রাজ্য মন্ত্রীসভার বৈঠক শেষে নবান্নে একথা ঘােষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে সাধারণ মানুষের দাবি মেনে পশ্চিমবঙ্গ পুলিশ পাহাড়, জঙ্গলমহল ও কোচবিহারে ভাল কাজ করেছে। তাই এবার তিনটি ব্যাটেলিয়ন করা হচ্ছে।

কোচবিহারে যে ব্যাটেলিয়ন হবে তার নাম নারায়ণী ব্যাটেলিয়ন, পাহাড়ের নিরাপত্তায় যে ব্যাটেলিয়ন ত্রা হচ্ছে তার নাম গোর্খা ব্যাটেলিয়ন। আর জঙ্গলমহলের নিরাপত্তার দায়িত্বে থাকবে জঙ্গলমহল ব্যাটেলিয়ন। এই ব্যাটেলিয়নে কিভাবে নিয়ােগ হবে। তাতে কারা সুযােগ পাবেন তার রূপরেখা স্থির করার দায়িত্ব রাজ্য পুলিশের শীর্ষকর্তাদের উপরই ছেড়েছেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এরপর মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, একহাজার করে মােট তিন হাজার নিয়ােগ করা হবে। তবে কীভাবে তা হবে এখনও ঠিক হয়নি। এছাড়া, যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে প্রাইভেট ট্যাক্সি, বাস, অটো প্রভৃতি যানবাহনের লাইসেন্স ফিট সার্টিফিকেট ও অটোমেটিক রিয়ালের তারিখও বাড়িয়েছে সরকার।


যা ৩০ নভেম্বর সময় ছিল, তা বাড়িয়ে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত করা হয়েছে। যাত্রী সুরক্ষার জন্য জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী আরও বলেন, সাধারণ মানুষের কথা মাথায় রেখে বুধবার থেকে শুরু হয়েছে লােকাল ট্রেন পরিষেবা তবে এই লােকাল ট্রেনের সংখ্যা আরও বাড়ানাের জন্য। রেল দফতরের কাছে তার সরকার আবেদন করবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।