অন্য কোন রাজ্যেও কংগ্রেসের সঙ্গে সমঝোতা নয় : মায়াবতী

মায়াবতী জানিয়েছেন কোন রাজ্যে কংগ্রেসের সঙ্গে সমঝোতা করবে না সমাজবাদী পার্টি। দলীয় নীতির বিরুদ্ধে যাবেন না তিনি।

Written by SNS March 13, 2019 7:22 am

মায়াবতী

লোকসভা নির্বাচনের নির্ঘন্ট জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন ।এরপরেই বহুজন সমাজ পার্টি নেত্রী মায়াবতী জানিয়ে দিলেন কোন রাজ্যেই কংগ্রেসের সঙ্গে সমঝোতা করবে না বস্‌পা। কংগ্রেসের সঙ্গে বস্‌পা কোথাও আসন সমঝোতা করবে না।

মঙ্গলবার  বস্‌পা নেত্রী মায়াবতী স্পষ্ট করে দেন যে , ‘আমি আবার বলছি কোথাও আমরা কংগ্রেসের সঙ্গে যাব না , কোন রকম আসন সমঝোতা হবে না।’ মায়াবতী প্রথম থেকেই বলে আসছেন লোক সভা ভোটে সমঝোতা হলে অ-বিজেপি এবং অ-কংগ্রেসি জোটের সঙ্গে সমঝোতা করবেন তিনি। কিন্তু বস্‌পার জোট স্ংগী স্মাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব চেয়েছিলেন কংগেসের সঙ্গে সমঝোতার রাস্তা খুলে রাখতে । ভবিষ্যতের পরিস্থিতি কী দাঁড়ায় দেখার জন্য কংগ্রেস্ কে কিছুটা জমি ছেড়ে দিতে চেয়েছিলেন অখিলশ। সপা নেতার বক্তব্য, ‘এখন অনেক দেরি হয়ে গেছে । কংগ্রেসের জন্য আসন ছাড়বটা কোথায়?’

উত্তরপ্রদেশে লোকসভা আসনের সংখ্যা ৮০। দুটি আসন বাদে বকি সব আসনেই প্রার্থী দিচ্ছে সপা-বস্‌পা জোট। রাষ্ট্রীয় লোকদল পেয়েছে একটি আসন। কংগ্রেসের সঙ্গে জোট না হলেও রায়বেরিলি এবং আমেঠি আসন দুটি কংগ্রেসকে ছেড়ে দেয় সপা-বস্‌পা। উত্তরপ্রদেশে রায়ব্রেলি আস্নে লড়ছেন সোনিয়া গান্ধী। আমেঠিতে দাঁড়িয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

সমাজবাদী পার্টির সঙ্গে সত্‌ উদ্দ্যেশ্যে এবং পরস্পরের সঙ্গে সমঝোতা ভিত্তিতে বস্‌পা জোট গড়েছে বলে জানান বস্‌পা নেত্রী মায়াবতী। সপা-বস্‌পা জোট বিজেপিকে রুখে দিতে পারবে বলে মনে করেছেন মায়াবতী। কংগ্রেসের নাম না করে মায়াবতী জানান , বস্‌পার সঙ্গে অনেক দল ই জোট করতে চেয়েছিল , তবে দলের স্বার্থে তিনি বেশ কয়েকটি দল থেকে দূরত্ব ব্জায় রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন। নির্বাচন জেতার জন্য তিনি দলীয় নীতির বিরোধিতা করতে পারবেন না , সেই কারণে দলের স্বার্থেই সপা-বস্‌পার জোট গঠিত হয়েছে বলে জানান নেত্রী মায়াবতী।