সম্পাদকীয়

তরুণ যােদ্ধা রাহুল গান্ধি

রাহুল গান্ধি যখন রাজনীতিতে ঢুকলেন, তখন একজন বড় রাজনীতিবিদ তাঁকে খুব হালকাভাবে নিয়ে বলেছিলেন, বসন্তের ককিল।

শহরতলির ট্রেন যোগাযোগ

এ বছরের রেল বাজেটে (যা এখন সাধারণ বাজেটের অন্তর্ভুক্ত)শহরতলির ট্রেন চলাচল ব্যবস্থার ওপর যে গুরুত্ব আরােপ করা হয়েছে,তাকে কলকাতা,মুম্বই ও চেন্নাইয়ের মতাে মেট্রোপলিটন শহরগুলির নিত্যযাত্রীরা নিশ্চয়ই স্বাগত জানাবেন।

‘বাংলা’ নামে অ্যালার্জি

পশ্চিমবঙ্গ সরকারের যে কোনও ইস্যু,দাবিদাওয়ার প্রশ্ন উঠলেই কেন্দ্রীয় সরকার মাথা চুলকোতে শুরু করে।ন্যায্য বা অন্যায্য,তা নিয়ে গবেষণা চলে।

 তিস্তার জল,পদ্মার ইলিশ

তিস্তার জল,পদ্মার ইলিশ-এ নিয়ে বহুদিন হল টানাপােড়েন চলছে দুই দেশের মধ্যে।এপার বাংলার বাঙালিরা পদ্মার ইলিশের স্বাদ ভুলতে পারছেন না,আবার পদ্মার ইলিশের সঙ্গে পাল্লা দিতে পারে গঙ্গার ইলিশও মিলছে না।

লক্ষ্য বড়,পূরণ হবে কি?

নরেন্দ্র মােদির দ্বিতীয় দফার প্রধানমন্ত্রিত্নে বড় বড় লক্ষ্যমাত্রা ধার্য করা হচ্ছে,কিন্তু তা পূরণের আশা খুব একটা দেখা যাচ্ছে না।

বাঙালির অধরা

খবরটি ছােট। তার শেষে তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য : আমাদের দৃঢ় বিশ্বাস, এই বাংলা থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় একদিন প্রধানমন্ত্রী হবেন।

ভয়ঙ্কর ছবি বিহারে

বয়স্করা শিশুদের বাঁচাতে ব্যর্থ এমন একটি রাজ্য যেখানে শিশুদের যত্ন শুন্যে পৌঁছেছে। বিহারে অসুস্থদের একটা মিছিল চলছেই যা মানব উন্নয়ন সূচকের একটা ভয়ঙ্কর ছবি তুলে ধরছে।

পেশাদারিত্বের পরিচয়

বিখ্যাত মেট্রো-ম্যান যখন 'না' বলেন তখন রাজনীতিকদের অবশ্যই তাতে কর্ণপাত করা উচিত।

সঙ্কট কাটল

চিকিৎসকদের কর্মবিরতির ফলে সরকারি হাসপাতালে যে চিকিৎসা সঙ্কট সৃষ্টি হয়েছিল তার অবসান হল।

ভর্তিতে ‘দাদাদের’ দৌরাত্ম্য

শিক্ষার সার্বিক মানােন্নয়ন, সম্প্রসারণ এবং পরিকাঠামাে উন্নতিতে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সব পদক্ষেপই যে নির্ভুল এবং সমালােচনার উর্ধ্বে তা বলা যাবে না।