সম্পাদকীয়

ক্ষমা প্রার্থনাই যথেষ্ট?

শীর্ষ আদালত এখনও দুঃখপ্রকাশ ও ক্ষমা প্রার্থনাকে সমান বলে গণ্য করেনি।এইসব কথাতে আঘাতপ্রাপ্ত ভাবাবেগে প্রলেপ পড়ে কিনা জানা নেই,কিন্তু ১৯৮৪-র শিখ হত্যা সম্পর্কে উদাসীন মন্তব্যের জন্য সাম পিত্রোদাকে ভর্তসনা করার সময় রাহুল গান্ধি আরও কড়া ভাষা ব্যবহার করতে পারতেন।

নকশাল মোকাবিলা

গত ১মে গড়চিরােলিতে নকশাল হামলায় ১৫জন পুলিশকর্মী ও তাঁদের ড্রাইভারের প্রাণহানি মধ্য ভারতের রেড় করিডরে উগ্রপন্থী কার্যকলাপ দমনে ব্যর্থতারই পরিচায়ক।

অনুমানে ঢিল ছোড়া

নির্বাচন শেষ পর্যায়ে চলে আসছে।আর ভোটের সম্ভাব্য ফলাফল নিয়ে দেশের রাজনৈতিক মহলে বেশি করে অঙ্ক কষা শুরু হয়েছে

ইভিএম,কমিশনের সাফাই

সেই প্রথম দফা থেকে ষষ্ঠদফা ভােটে ইলেকট্রনিক ভােটিং মেশিন(ইভিএম)নিয়ে প্রার্থী এবং ভােটারদের অভিযােগের কোনও বিরাম নেই।

সিদ্ধান্ত ঠিক না বেঠিক

তৃণমূলের ভাটপাড়ার প্রাক্তন বিধায়ক এবং স্থানীয় পুরসভার চেয়ারম্যান, অর্জুন সিংকে বারাকপুর লােকসভা কেন্দ্রে তৃণমূলের প্রার্থী হয়ে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য এই দলের নেতৃত্ব যে টিকিট দেয়নি তা ঠিক অথবা বেঠিক প্রমাণিত হবে ২৩ মে, যেদিন ভােটের ফলাফল ঘােষিত হবে।

তীব্র দহনে নাজেহাল

দিল্লীর মৌসম ভবন কিছুদিন আগেই জানিয়েছিল, এবার তাপমাত্রা রেকর্ড ছাড়িয়ে যাবে বিভিন্ন রাজ্যে,তার মধ্যে পশ্চিমবঙ্গও ধরা আছে। আবহাওয়া বিশেষজ্ঞরা জানাচ্ছেন, তাপমাত্রা লাগামহীনভাবে বৃদ্ধি পাবে, কারণ পরিবেশ ক্ষতিগ্রস্ত নানাভাবে।

ইতিহাস নিয়ে কুৎসা

সামরিক বাহিনীকে নির্বাচনী রাজনীতিতে টেনে না আনার জন্য সেনাবাহিনীর সর্বাধিনায়ক রাষ্ট্রপতির কাছে দেড়শজনের মতাে প্রাক্তন সামরিক অফিসারের আবেদনে কোনও ইতিবাচক ফল মেলেনি।

আগ্রাসী মনােভাব

পঞ্চম দফায়ও হিংসা এড়ানাে গেল না। অথচ প্রতিটি বুথেই আধা সামরিক বাহিনীর জওয়ানদের মােতায়েন করা হয়েছিল।

সন্ত্রাস দমনে পাক বুলি

পাক প্রধানমন্ত্রী মুখে যা বলেন,কাজে তা করেন না।

সফল মোকাবিলা

গত শুক্রবার সকালে ঘণ্টায় ১৭৫ কিলােমিটার বেগে ঘূর্ণিঝড় ওড়িশায় আছড়ে পড়েছিল। ওড়িশা সমুদ্রতীরবর্তী পুরী, ভুবনেশ্বর, কেন্দ্রপাড়া, কটক ও জগৎসিংপুরে পুনর্গঠন ও পুনর্বাসনের ব্যাপক জাতীয় প্রয়াস গ্রহণের আর্জি জানিয়েছে যে বার্তা সারা দেশে প্রতিধ্বনিত হয়েছে। কিন্তু এই ঘূর্ণিঝড় যতটা বিপজ্জনক মাত্রা নেবে বলে আশঙ্কা ব্যক্ত করা হয়েছিল বিপর্যয় সেই ভয়ঙ্কর মাত্রায় পৌঁছয়নি।