Home বিনোদন বিদায় শ্রীদেবী, শেষ হল এক বলিউড রাণীর স্বর্ণযুগ

বিদায় শ্রীদেবী, শেষ হল এক বলিউড রাণীর স্বর্ণযুগ

167
0
SHARE
Sridevi

বলি দুনিয়ার আর এক আকস্মিক ইন্দ্রপতন। চলে গেলেন শ্রীদেবী। মাত্র ৫৪ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে। রেখে গেলেন অসংখ্য স্মৃতি আর অবিস্মরণিয় সব রিল চরিত্র।

‘সাদমা’ ছবির গান দিয়ে অভিব্যক্ত করতে গেলে, ‘হামনে ভি তেরে হর এক গম কো গলে সে লাগায়া হে, হ্যায় না!” তবে এ এক এমন ‘গম’, যার না আছে আদি না অন্ত; অসীম, অন্তহীন।

পরিবার সূত্রের খবর, তিনি দুবাইতে একটি বিয়েবাড়িতে গিয়েছিলেন, সপরিবারে। গোটা বলিউড থেকে শুরু করে আমজনতা স্তব্ধবাক, মর্মাহত। ঘটনার আকস্মিকতা এখনো কাটিয়ে উঠতে পারেননি এপ্রজন্মের বি-টাউন তারকারা। রাত দুটো নাগাদ খবর আসার পর থেকেই একের পর এক বার্তায় প্লাবিত ট্যুইটার। তবে রাত ১.১৫ নাগাদ অমিতাভ বচ্চনের করা ট্যুইট ভাবিয়ে তুলেছে অনুরাগীদের। সেই ট্যুইটে শাহেনশা লেখেন “জানি না, কেন এত অস্বস্তি হচ্ছে!!” তবে কি খবরের দুনিয়ায় ছড়িয়ে পড়ার আগেই এই দুঃসংবাদ পেয়ে গিয়েছিলেন তিনি? যদিও ট্যুইটে কোথাও তিনি শ্রীদেবীর নাম লেখেননি, তবে কিসের অস্বস্তি তাঁর? তিনি আগে জানতে পেরেছিলেন না আন্দাজ করেছিলেন কিছু? এ প্রশ্নের উত্তর পেতে হয়তো আরও কিছুদিন আপেক্ষা করতে হবে।

লেজেন্ড, সুপারস্টার, গ্ল্যামার ক্যুইন এসবের আগে শ্রীদেবী হলেন বলিউডে নায়িকা নির্ভর ছবির অন্যতম পথপ্রদর্শক। তিনি বলিউডের নায়িকা নির্ভর ছবির সংজ্ঞাটাই বদলে দিয়েছিলেন।‘চাঁদিনি’, ‘লামহা’, ‘সাদমা’, ‘মিস্টার ইন্ডিয়া’, ‘নাগিনা’, ‘চালবাজ’, ‘লাডলা’, ‘ঘর সানসার’, থেকে শুরু করে হালফিলের ‘মম’ বা ‘ইংলিশ ভিংলিশ’ – একের পর এক সুপার ডুপার হিট ছবির হাত ধরে তিনি সগর্বে পৌঁছে গিয়েছিলেন বলিউডের প্রথমার স্থানে। শিশুশিল্পী হিসাবে কেরিয়ার শুরু করে বলিউডের এক নম্বর হওয়ার পথে তিনি স্বাক্ষর রেখেছেন তামিল, তেলেগু, কন্নড় ছবিতেও। তাঁর চলচ্চিত্র জগতে উল্লেখযোগ্য অবদানের জন্য ২০১৩ সালে ভারত সরকার তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে।

তাই প্রিয়াঙ্কা চোপড়া, প্রীতি জিন্টা, রবিনাট্যান্ডান, অনুষ্কা শর্মা, অনুপম খের, আমির খান দের পাশাপাশি তাঁর উদ্দেশ্যে শোক জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রেলমন্ত্রী পীযূষ গোয়েল থেকে শুরু করে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী পর্যন্ত। সকলেই স্তম্ভিত, শোকস্তব্ধ ও বাকরুদ্ধ। বলিউডের সোনালি অধ্যায়ের এই অভিনেত্রীর জীবনাবসান আরও একবার প্রমাণ করে দিল মৃত্যুর নিষ্ঠুরতা। শ্রীদেবীর নশ্বর দেহ ভারতীয় সময় দুপুর দুটো নাগাদ মুম্বই পৌঁছনোর কথা। তারপরই পরিবারের পক্ষ থেকে জানানো হবে শেষকৃত্যের নির্ঘন্ট। সূত্রের খবর, আজ নয়, আগামী কালই হতে পারে তাঁর শেষকৃত্য।