দেশে উর্দুর প্রচারে শাহরুখ-সালমন-ক্যাটরিনা

উর্দুর প্রচারে এবার বলিউডের দরাস্থ হতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই ভাষাকে আরও জনপ্রিয় করে তুলতে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের স্বশাসিত সংস্থা উর্দু প্রচারে জাতীয় পরিষদ শাহরুখ খান, সালমান খান ও ক্যাটরিনা কাইফকে কাজে লাগাতে চাইছে।

Written by SNS March 18, 2019 11:37 am

শাহরুখ-ক্যাটরিনা-সালমান

মুম্বই, ১৭ মার্চ – উর্দুর প্রচারে এবার বলিউডের দরাস্থ হতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই ভাষাকে আরও জনপ্রিয় করে তুলতে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের স্বশাসিত সংস্থা উর্দু প্রচারে জাতীয় পরিষদ শাহরুখ খান, সালমান খান ও ক্যাটরিনা কাইফকে কাজে লাগাতে চাইছে।

বেসরকারি সংস্থাগুলি উর্দুর প্রচারে যে অনুষ্ঠানের আয়োজন করছে, তাতে যুব সমাজের বিপুল সাড়া মেলায় কড়া প্রতিযোগিতার মধ্যে পড়তে হচ্ছে এনসিপিইউএল’কে। এর অধিকর্তা আকুইল আহমেদ জানিয়েছেন, তাঁদের মাথায় শাহরুখ খান, সালমান খান ও ক্যাটরিনা কাইফদের মতো কয়েকটি নাম রয়েছে। এই সেলেবদের দিয়ে উর্দুতে কয়েক লাইন বলানো হবে। উর্দু নিয়ে আয়োজিত ইভিন্টে সেই ভিডিও চালানো হবে। তবে সালমান ও ক্যাটরিনা ভালো করে উর্দু লিখতে ও পড়তে পারেন না বলে অনেকেই তাঁদের নিয়ে কটাক্ষ করেছেন। ট্যুইটারে তা নিয়ে রসিকতাও হয়েছে বিস্তার। জানা গিয়েছে ২০১৪-১৯ সালের মধ্যে নরেন্দ্র মোদি সরকার এই সংস্থার বাজেট বরাদ্দ ৩৩২.৭৬ কোটি টাকা করেছে। দ্বিতীয় ইউপিএ সরকারের বাজেটের তুলনায় এই সংখ্যাটা দ্বিগুণ। সেই সময় এই সংস্থার জন্য বাজেটে বরাদ্দ ছিল ১৭৬.৪৮ কোটি টাকা।