Home বঙ্গ প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় হরিণঘাটায় বসছে উচ্চশক্তির রাডার

প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় হরিণঘাটায় বসছে উচ্চশক্তির রাডার

122
0
SHARE
প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় হরিণঘাটায় বসছে উচ্চশক্তির রাডার

ভূমিকম্প সহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের আগাম আভাস মিলতে রাজ্যের হরিণঘাটায় বসছে উচ্চশক্তি সম্পন্ন রাডার। বঙ্গোপোসাগরের উপকূলবর্তী তিন রাজ্য বিহার, ঝাড়খন্ড এবং পশ্চিমবঙ্গে এই রাডার বসাচ্ছে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক।

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের আর্থিক সহায়তার রাজ্যের হরিণঘাটায় এই রাডার বসানোর দায়িত্ব পেয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের রেডিওফিজিক্স ডিপার্টমেন্ট।

এই প্রকল্পে মোট ব্যয় হবে ২৩ কোটি টাকা। উপগ্রহ মারফৎ ভূমিকম্প, বন্যা ও অন্যান্য প্রাকৃতিক বিপর্যয়ের আগাম খবর পাওয়া গেলেও তা সবসময় নির্ভুল হয় না। অনেক ক্ষেত্রে পূর্বাভাস দিয়ে ভুল হয়।

বঙ্গোপোসাগরের উপকূলবর্তী এই তিন রাজ্যে প্রতিবছর নানারকম প্রাকৃতিক ক্ষয়ক্ষতি হয়। তাই কেন্দ্রীয় সরকারের উদ্যোগে তিনিটি রাজ্যেই উচ্চশক্তিসম্পন্ন রাডার বসানো হচ্ছে।

তিরুপতি ও শ্রীহরিকোটায় থাকা রাডারের মত তিন রাজ্যে যে রাডারগুলি বসানো হচ্ছে, তার ক্ষমতা ৫৩ মেগাহার্জ। রাডারে মোট ৪৭৫টি অ্যান্টেনা থাকছে।

দশ হাজার বর্গকিলোমিটার জায়গা জুড়ে এই অ্যান্টেনা বসানো হবে। মোট দশ একর জমিতে এই রাডার বসানো হবে। এক বছরের মধ্যে রাডার বসানোর কাজ সম্পাদিত হবে বলে আশা।