Home বঙ্গ অবশেষে শিলিগুড়িতে পাসপোর্ট সেবা কেন্দ্র

অবশেষে শিলিগুড়িতে পাসপোর্ট সেবা কেন্দ্র

64
0
SHARE
অবশেষে শিলিগুড়িতে পাসপোর্ট সেবা কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা- অবশেষে শিলিগুড়িতে চালু হতে চেলেছে পাসপোর্ট সেবা কেন্দ্র। কেন্দ্রীয় মন্ত্রী তথা সাংসদ এসএস আলুওয়ালিয়া এর উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে পর্যটন মন্ত্রী গৌতম দেব ছাড়াও আরও অনেকে উপস্থিত ছিলেন। শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্য, মাটিগাড়া নকশালবাড়ির বিধায়ক সংকর মালাকার, ফাঁসিদেওয়ার বিধায়ক সুনীল তির্কীকেও আমন্ত্রণ জানানো হয়েছিল।দার্জিলিং, কালিংপং ও কার্শিয়াংয়ের তিন বিধায়ক এবং শিলিগুড়ি মহকুমা পরিষদের সভাধিপতিকেও সেখানে আমন্ত্রণ জানানো হয়েছিল।

উদ্বোধনী অনুষ্ঠানের জন্য স্থান স্থির করা হয়েছে সেভক রোডের ফরেস্ট চেকপোস্টের বিপরীতে একটি হোটেলকে। যদিও এই পাসপোর্ট সেবা কেন্দ্রের কার্যালয় তৈরি হয়েছে মাটিগড়ার সিটি সেন্টারের কাছে।

বহুদিন ধরে শিলিগুড়িতে এই পাসপোর্ট কেন্দ্র চালু করার দাবি উঠছিল। উত্তরবঙ্গে এই রকম কেন্দ্র না থাকায় এখানকার বাসিন্দাদের পাসপোর্টের জন্য কলকাতা বা সিকিমের রাজধানী গ্যাংটক পর্যন্ত দৌড়ঝাঁপ করতে হচ্ছিল।

শিলিগুড়িতে এই কেন্দ্র চালু করার জন্য আন্দোলনও সংগঠিত হচ্ছিল। শেষমেশ কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ায় খুশির হাওয়া। পাহাড়ে পুর ভোটের আগেই এই কেন্দ্র চালু হবে বলে স্থির হয়েছিল। কিন্তু পাহাড়ে ভোটপর্ব শুরু হলে তা নির্বাচনী বিধির আওতায় আসবে কিনা সে প্রশ্নে পিছিয়ে যায়।

সেই পাসপোর্ট সেবাকেন্দ্র সূত্রে বলা হয়েছে, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং ও উত্তর দিনাজপুর জেলার বাসিন্দারা এখান থেকে সুবিধা পাবেন। সতের তারিখে তা উদ্বোধন হলেও উনিশ তারিখ থেকে কাজকর্ম শুরু হবে। এটি চালু হয়ে গেলে প্রাথমিক ভাবে প্রতিদিন একশ কুড়িটি পাসপোর্ট ইস্যু ও তার ভেরিফিকাশান করা যাবে।