Home বঙ্গ অ্যান্টিবায়োটিকের কোর্স নিয়ে সচেতনতা দিতে হাতিয়ার লোকশিল্প

অ্যান্টিবায়োটিকের কোর্স নিয়ে সচেতনতা দিতে হাতিয়ার লোকশিল্প

139
0
SHARE
অ্যান্টিবায়োটিকের কোর্স নিয়ে সচেতনতা দিতে হাতিয়ার লোকশিল্প

মালদা- অ্যান্টিবায়োটিক ডাক্তারের পরামর্শ অনুযায়ী খান ও কোর্স সম্পূর্ণ করুন। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশানের এই বার্তা নিয়ে মালদা জেলার লোকশিল্পকে হাতিয়ার করে প্রচার শুরু করল ওষুধ ব্যবসায়ীদের সংস্থা বেঙ্গল কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট অ্যাসোসিয়েশানের মালদা শাখা।

শহরের বিভিন্ন জায়গায় বিখ্যাত গম্ভীরা শিল্পীদের গান ও তাদের লোকশিল্প সাহায্যে মেঠো ভাষায় চলছে এই প্রচার। জেলার বিভিন্ন প্রান্তে ঘুরছে এই ট্যাবলো।

সংগঠনের কর্তা হীরক শুভ্র মুখার্জি বলেন, আগামী দিনে আর কোনও অ্যান্টিবায়োটিক বের হবে না। যে অ্যান্টিবায়োটিক রয়েছে তাই দিয়েই আগামী দিনের প্রজন্মকে বাঁচিয়ে রাখতে হবে।

বর্তমানে দেশে একটি প্রবণতা দেখা গেছে, যে কোনও অসুখ হলেই চিকিৎসকের কাছে যাওয়া। চিকিৎসক অ্যান্টিবায়োটিক লেখেন, দেখা যায়, নিদির্ষ্ট অ্যান্টিবায়োটিকের কোর্স শেষ হওয়ার আগেই মানুষ ওষুধ খাওয়া ছেড়ে দেয়।

ফলে কিছুদিন পরই সেই অসুখ ঘুরে আসে। তখন আবার সেই পুরনো প্রেসক্রিপশান দেখিয়ে দোকান থেকে অষুধ কিনে খান। কিন্তু সেই অ্যান্টিবায়োটিক আর কাজ করে না। ফলে অসুখ জটিল থেকে জটিলতর হয়ে উঠছে।

ফলে হিতে বিপরীত হচ্ছে। এরই বিরুদ্ধে ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশানের নির্দেশে পথে নামা। চিকিৎসক রাশি রায় বলেন, অ্যান্টিবায়োটিকের কোর্স সম্পূর্ণ না করা এবং চিকিৎসকের বিনা পরামর্শে অ্যান্টিবায়োটিক খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।