Home বঙ্গ ক্রেতা সুরক্ষায় স্কুলে স্কুলে ক্লাব, জেলায় জেলায় পর্যবেক্ষক

ক্রেতা সুরক্ষায় স্কুলে স্কুলে ক্লাব, জেলায় জেলায় পর্যবেক্ষক

113
0
SHARE
ক্রেতা সুরক্ষায় স্কুলে স্কুলে ক্লাব, জেলায় জেলায় পর্যবেক্ষক

ক্রেতা সুরক্ষার জন্য জেলায় নিয়োগ করা হচ্ছে পর্যবেক্ষক। সেই সঙ্গে ছোটদের মধ্যে সচেতনতা গড়ে তুলতে স্কুলে স্কুলে গড়ে তোলা হচ্ছে ক্রেতা সুরক্ষা ক্লাব।

এজন্য অর্থ মঞ্জুর করা হচ্ছে ক্রেতা সুরক্ষা দফতর থেকে। মঙ্গলবার বিধানসভায় একথা জানালেন ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী সাধন পান্ডে। তিনি বলেন, কেন্দ্রীয় ক্রেতা-সুরক্ষা আইনের মধ্যে অনেক ফাঁক রয়েছে।

এই বিষয়ে বেশ কিছু সংশোধনী পাঠানো হলেও তা সংসদে পাশ করা হয়নি। রাজ্যজুড়ে বিভিন্ন বাজারে দোকানদারেরা সঠিক ওজন দিচ্ছে না। বাটখারার ওজনে গরমিল থাকছে।

সেটা মনিটরিং করার জন্য যে অফিসারেরা রয়েছেন, তাদের কাজে নজরদারির জন্য নিয়োগ করা হচ্ছে পর্যবেক্ষক তথা ইন্সপেক্টর অফ লিগ্যাল মেট্রোলজি। এদের হাতে দেওয়া হবে ট্যাব। তারা বিভিন্ন বাজার ঘুরে বাটখারা স্টামপিং করবে।

কোন অসাধুতা দেখে তার জরিমানার অর্থ ট্যাবের মাধ্যমে অনলাইনে সরাসরি সরকারি অ্যাকাউন্টে জমা পড়বে। এই পরিষেবার জন্য ইতিমধ্যেই ১৯ কোটী টাকা মঞ্জুর হয়েছে বলে জানা যাচ্ছে ক্রেতা সুরক্ষা দফতর থেকে।

এই মুহূর্তে ১৪৪ জন পর্যবেক্ষক বিভিন্ন জেলায় কাজ করবেন। অন্যদিকে ছোটবেলা থাকেই ক্রেতা-সুরক্ষা নিয়ে সচেতনতা গড়ে তুলতে স্কুলে স্কুলে কঞ্জিউমার ক্লাব তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রাথমিক ভাবে এজন্য ৯০০টি স্কুলকে ১০ হাজার টাকা করে মোট ৯০ লক্ষ টাকা দেওয়া হয়েছে। আগামী দিনে আরও স্কুলকে অন্তর্ভুক্ত করা হবে এই তালিকায়।