Home শতবর্ষ আগে শতবর্ষ আগে

শতবর্ষ আগে

139
0
SHARE
শতবর্ষ আগে

জমি বিক্রি

শ্যামবাজার কর্ণওয়ালিশ স্ট্রেটের লাগোয়া শ্যামবাজার ব্রিজ এলাকায় এক বিশাল জমি বিক্রির প্রক্রিয়া সম্পাদিত হয়ে গেল। মঙ্গলবার ১৬ জানুয়ারি ১৯১৮ তারিখে জমি বিক্রির চূড়ান্ত প্রক্রিয়াটি সম্পাদিত হয় মেসার্স ম্যাকেঞ্জি লয়াল অ্যান্ড কোং এর মিশন রো অফিসে।
ক্যালকাটা ইমপ্রভমেন্ট ট্রাস্টের নির্দেশ অনুযায়ী এই জমি হস্তান্তর প্রক্রিয়া সম্পাদিত হয়। জমি বিক্রির প্রক্রিয়ায় মোট ৪১ লট জমি বিক্রির জন্য প্রস্তাবিত হয়েছিল।
মঙ্গলবার জমি বিক্রি প্রক্রিয়ায় মোট ২৪ লট বিক্রির প্রক্রিয়া সমাপ্ত হয়। সংশ্লিষ্ট প্লটগুলির ক্যালকাটা ইমপ্রুভমেন্ট ট্রাস্ট কর্তৃক উন্নয়নের সংবাদ দ্য স্টেটসম্যান পত্রিকায় প্রকাশিত হয়েছিল।
বিক্রির প্রক্রিয়ায় অনশ নিতে বিলুপ সংখ্যক বাঙালি ও মারোয়ারি উপস্থিত ছিলেন। তবে জমি কেনার বিষয়ে বাঙালিরাই বেশি সংখ্যায় এগিয়ে আসেন। বিক্রির প্রক্রিয়াধীন সংশ্লিষ্ট লটের জমিগুলির মধ্যে বেশ কয়েকটির জন্য নিলামে প্রতিযোগিতা শুরু হয়ে যায়।
প্রতিযোগিতার ফলে এক কাঠা জমির দাম ১৭০০০ টাকা থেকে ৭১০০০ টাকা পর্যন্ত উঠে যায়। মঙ্গলবার ২৪টি লট জমি বিক্রিতে সংগৃহীত হয় ৪ লক্ষ ৯৮ হাজার টাকা। বাকি ১৭ লট জমি পরের মঙ্গলবার নিলামের জন্য রাখা হয়েছে।
এর মধ্যে মোহনলাল স্ট্রিটের দক্ষিণে ও উত্তর দিকের জমি এবং নতুন ৮০ ফুট চওড়া সড়কের পূর্বে অবিস্থিত মানিকতলা রোড এবং বাহির মির্জাপুর রোডের সংযোগস্থলে অবস্থিত।

বোম্বে মেডিকেল রেজিস্ট্রেশান বিল

বোম্বে মেডিকেল রেজিস্ট্রেশান আইন ১৯১২ এর সংশোধনী বিল বোম্বে বিধানসভা পরিষদের পরবর্তী অধিবেশনে পেশ করার প্রস্তাব করেছেন ভি জে প্যাটেল।
উল্লেখ্য গত অক্টোবর অধিবেশনে বিধান পরিষদ কর্তৃক একই ধরনের সংশোধনী বিল খারিজ হয়ে যায়। মেডিকেল রেজিস্ট্রেশান আইনের অধীনে ‘কোনও অসদ আচরণ পেশার ক্ষেত্রে’ কথাগুলি আয়ুর্বেদিক না ইউনানী চিকিৎসার ক্ষেত্রে প্রযোজ্য নয় বলে বাতিল করা হয়েছিল।
সংশ্লিষ্ট কথাগুলি বাতিল করে সংশোধনী বিলটি পেশ করার পরামর্শ দেওয়া হয়েছিল।

চা শ্রমিকদের হাতে ম্যানেজার নিগৃহীত

দার্জিলিং গোপালনুরা চা বাগানের ম্যানেজার স্টিভেনস শ্রমিকদের দ্বারা নিগৃহীত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। ম্যানেজার স্টিভেনস নাকি চা কুলিদের ওপর জরমানা আরোপ করেছিলেন।
এরই প্রতিবাবে শ্রমিকরা ম্যানেজার ও তার স্ত্রীর সাথে দেখা করে জরমানা প্রত্যাহারের আবেদন জানান। সকালে ম্যানেজার স্ত্রীর সঙ্গে ভ্রমণে বেরিয়েছিলেন, তখনই কুলিরা ম্যানেজারকে কাছে পেয়ে আর্জি জানায়। এসময় ম্যানেজারের স্ত্রী বাংলোর দিকে এগোতে থাকেন।
ম্যানেজার কুলিদের সঙ্গে কথা বলতে গিয়ে আটকে পড়েন। এসময় কুলিরা ম্যানেজারকে একলা পেয়ে হাতের লাঠি দিয়ে বেধড়ক পেটায়, কারণ ম্যানেজার নাকি তাদের কোনও কথাতেই আমল দিতে চাননি।
এব্যাপারে পুলিশ মামলা রুজু করেছে। স্টিভেনসকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি একটি সুস্থ হলে আদালতে এই মামলার শুনানি শুরু হবে।
স্টিভেনসের মাথায় গভীর ক্ষত সৃষ্টি হয়েছে ও তার একটি হাতে গুরুতর চোট লেগেছে। তবে তার অবস্থা স্থিতিশীল এবং দ্রুত উন্নতি হচ্ছে বলে হাসপাতাল সূত্রে জানানো হচ্ছে।

রেঙ্গুনে নতুন হাসপাতাল

রেঙ্গুলে একটি বড় হাসপাতাল স্থাপনের বিষয়ে স্যার হারকোর্ট বাটলারের পৌরোহিত্যে এক সভা অনুষ্ঠিত হয়। ২১ ডিসেম্বর ১৯১৬ তারিখে সংশ্লিষ্ট কমিটির কার্যকরী সমিতির সদস্যগণ এবং ডাফরিন হাসপাতালের স্থান পরিদর্শনকারী মহিলা সদস্যগণ এই সভায় অংশ নেন।
এদিন বিকেলে গভর্মেন্ট হাউসে এই সভা অনুষ্ঠিত হয়। সভাপতির ভাষণে স্যার বাটলার বলেন, রেঙ্গুন হাসপাতালটির সম্প্রসারণের বিষয়ে জরিপে নিযুক্ত কর্ণেল স্ট্রিকল্যান্ডের রিপোর্টে বর্তমানে অবস্থিত হাসপাতালটি খুবই ঘিঞ্জি এলাকায় অবস্থিত এবং সম্প্রসারণের জন্য কোনও খালি জমি আশেপাশে নেই, বলে জানানো হয়েছে।
যদিও হাসপাতালটির সম্প্রসারণ অত্যন্ত জরুরি। হাসপাতালের বহির্বিভাগ সম্প্রসারণের জন্য ইতিমধ্যেই কর্ণেল কান্ত প্রসাদ ১০ হাজার টাকা দান করেছেন।