ধোনি-কেদারের যুগলবন্দীতে নিজামের শহরে অজিবধ

পাঁচটি একদিনের ম্যাচের সিরিজের প্রথমটিতে ভারতীয় দল দশ বল বাকি থাকতে ছয় উইকেটে  অজিদের পরাজিত করে সিরিজ ১-০ ম্যাচের ব্যবধানে এগেয়া গেল।

Written by SNS March 3, 2019 11:35 am

অজিবধের পর ধোনি-কেদার (Photo: Surjeet Yadav/IANS)

হায়দরাবাদ, ২ মার্চ – ধোনি-কেদারের যুগলবন্দীতে নিজামের শহরে অজিবধ। পাঁচটি একদিনের ম্যাচের সিরিজের প্রথমটিতে ভারতীয় দল দশ বল বাকি থাকতে ছয় উইকেটে  অজিদের পরাজিত করে সিরিজ ১-০ ম্যাচের ব্যবধানে এগেয়া গেল। টসে জিতে প্রথম ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া দল সাত উইকেট হারিয়ে ২৩৬ রান তোলে। ২৩৭ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে একশো রানের গন্ডি টপকানোর আগেই ভারতীয় চারটি উইকেট হারিয়ে ফেলে, কিন্তু পঞ্চম উইকেটে ধোনি-কেদারের মধ্যে অপরাজিত ১৪১ রানের পার্টনারশিপের উপর ভর করে ভারতীয় দল নির্দিষ্ট ওভারের দশ বল বাকি থাকতে চার উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ২৪০ রান। ব্যাট হাতে অপরাজিত একাশি ও বল হাতে এক উইকেট সংগ্রহ করে প্লেয়ার অফ দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন কেদার যাদব।

২৩৭ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে খুব একটা ভালো শুরু করতে পারেনি ভারতীয় ওপেনাররা। শুরুতেই শিখর ধাওয়ান আউট হয়ে যান। কিন্তু দ্বিতীয় উইকেটে রোহিত ও বিরাট দলের হাল ধরেন। দু’জনে মিলে দ্বিতীয় উইকেটে ৭৬ রানের পার্টনারশিপ যোগ করে দিলেও, উনিশ রানের মধ্যে ভারত পরপর তিনটি উইকেট হারিয়ে ফেলে বিরাট (৪৪), রোহিত (৩৭) ও অম্বাতি রায়াডুর (১৩)। একটা সময়ে ভারতের রান ছিল এক উইকেটে আশি। পরে ছয় ওভারে রান ওঠে মাত্র উনিশ এবং ভারত হারিয়ে ফেলে তিনটি উইকেট। এই চাপের মুখ থেকে আবারও দলকে টেনে তোলার দায়িত্ব নেন মহেন্দ্র সিং ধোনি। এবং তরুণ ক্রিকেটার কেদার যাদবকে বার বার সাবধান করে তাঁকে মাঠের মধ্যে গাইড করে দলের চাপ কমাতে থাকেন। অজি বোলাররা চাপের মধ্যে ফেলার চেষ্টা করেছিল ধোনি-কেদারকে। কিন্তু কখনোই চাপের মধ্যে ফেলতে পারেনি। তবে, কেদার শতরানটা পেলেন না, ধোনি-কেদার দু’জনেই অর্ধশতরান করেন। কিন্তু শেষদিকে মারমুখী কেদার শতরান করার চেষ্টা করলেও তা হয়নি। কারণ ততক্ষণে জয়ের রান উঠে যায়। ধোনির অপরাজিত ৫৯ ও কেদারের অপরাজিত ৮১ রানের উপর ভর করে ভারত চার উইকেট হারিয়ে ২৪০ রান তুলে ফেলে।

বিশ্বকাপের কথা মাথায় রেখে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দল পাঁচটি একদিনের ম্যাচের প্রথমটিতে খেলতে নামল শনিবার। মহারণে নামার আগে আন্তর্জাতিক আসরে এটাই শেষ সিরিজ বিরাটদের কাছে নিজেদের প্রস্তুতি সেরে নেওয়ার ক্ষেত্রে। কিন্তু, অস্ট্রেলিয়া দল ভারতের বিরুদ্ধে খেলার পর বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুতি সেরে নেওয়ার জন্য পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামছে। যাইহোক দু’টি দলই যে আসন্ন বিশ্বকাপের আগে প্রস্তুতিটা সেরে নিতে চায় এখন থেকে সেটা আগাম বলাই যায়।

এদিকে একদিনের ক্রিকেটে ছক্কা মারার দৌড়ে রোহিত শর্মাকে পিছনে ফেলে দিলেন মহেন্দ্র সিং ধোনি। একদিনের ক্রিকেটে ধোনি মোট ২১৬ টি ছক্কা হাঁকালেন। ধোনির পিছনে পড়ে গেলেন রোহিত শর্মা (২১৫ টি) ছক্কা। এছাড়া সচীন তেন্ডুলকার ও সৌরভ গাঙ্গুলি ছক্কা হাঁকিয়ে যথাক্রমে ১৯৫ ও ১৮৯ টি। পঞ্চম স্থানে রয়েছেন এই তালিকায় যুবরাজ সিং ১৫৩ টি ছক্কা হাঁকিয়ে।