বাংলাদেশে ওমিক্রন শনাক্ত

বাংলাদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের ওমিক্রন ধরন শনাক্ত হয়েছে। জিম্বাবুয়ে ফেরত বাংলাদেশ নারী ক্রিকেট দলের দুই সদস্যের শরীরে এই ধরন শনাক্ত হয়।

Written by SNS Dhaka | December 13, 2021 10:34 pm

India better prepared to face Omicron, says health expert.

বাংলাদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের ওমিক্রন ধরন শনাক্ত হয়েছে। জিম্বাবুয়ে ফেরত বাংলাদেশ নারী ক্রিকেট দলের দুই সদস্যের শরীরে এই ধরন শনাক্ত হয়। শনিবার (১১ ডিসেম্বর) ঢাকা শিশু হাসপাতাল থেকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, জিম্বাবুয়ে থেকে খেলা শেষ করে ফিরে আসা জাতীয় মহিলা ক্রিকেট দলের দুই ক্রিকেটারের শরীরে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। তাদের শরীরে কোনো ধরনের জটিল উপসর্গ নেই।

তারা রাজধানীর একটি হোটেলে আইসোলেশনে আছেন। করোনার নতুন ধরুন ওমিক্রনের কারণে মাঝপথেই স্থগিত হয়ে যায় মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব।

যেখানে র্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় বাংলাদেশ নারী দল প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে কোয়ালিফাই করে। জিম্বাবুয়ে থেকে ফিরে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন করছিলেন মেয়েরা।

১ ডিসেম্বর দেশে ফেরার পর হোটেল সোনারগাঁওয়ে পাঁচ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে প্রবেশ করেন নিগার সুলতানার দল। তাদের নমুনা পরীক্ষা করা হলে দুই নারী ক্রিকেটারের রিপোর্ট পজিটিভ আসে।

পরে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) জিনোম সিকোয়েন্স পরীক্ষায় তাদের দেহে ধরা পড়া ধরনটি ওমিক্রন বলে নিশ্চিত করা হয়।