ভয়ঙ্কর বিপদ ডেকে আনছে চাঁদ, রেকর্ড বন্যার আশঙ্কা করছে নাসা

ভয়াবহ বিপদ আসতে চলেছে পৃথিবীর বুকে। এবং এর জন্য দায়ী চাঁদ।এমনই আশঙ্কার কথা শােনাল নাসা। চাঁদের জন্যই নাকি চলতি শতাব্দীর তৃতীয় দশকে রেকর্ড বন্যা হতে পারে।

Written by SNS New York | July 15, 2021 12:40 am

নাসা (Photo: IANS)

ভয়াবহ বিপদ আসতে চলেছে পৃথিবীর বুকে। এবং এর জন্য দায়ী চাঁদ। এমনই আশঙ্কার কথা শােনাল নাসা। চাঁদের জন্যই নাকি চলতি শতাব্দীর তৃতীয় দশকে রেকর্ড বন্যা হতে পারে। নাসা’র বিজ্ঞানীরা এমন আশঙ্কা করছেন।

নাসার পক্ষ থেকে বলা হয়েছে, ভয়ঙ্কর বন্যার জেরে সমুদ্র ও মহাসাগরগুলির জলস্তর অস্বাভাবিক হবে। সমুদ্রতীরবর্তী দেশগুলির নীচু এলাকা জলের তলায় চলে যেতে পারে। নাসা’র অ্যাডমিনিস্ট্রেটর বিল নেলসন আন্তর্জাতিক গবেষণাপত্র, ‘নেচার ক্লাইমেট চেঞ্জ’ গবেষণাপত্রে এমনটাই জানিয়েছে।

কক্ষপথে পৃথিবীকে প্রদক্ষিণের সময় চাঁদ একটু ঝুকে পড়বে, আর সে কারণেই এই বিপদ হতে পারে। চাঁদের এই ঝুঁকে পড়াটা টলমল পায়ে হাঁটা বলে বর্ণনা করা হয়েছে। কক্ষপথে প্রদক্ষিণ করার জন্য সাড়ে ১৮ বছর একটি চক্র রয়েছে চাঁদের।

এই সময়কালে চাদের কারণে পৃথিবীর সমুদ্রে জলস্তর বাড়বে, যার প্রভাব পড়বে স্বাভাৰ্কি জীবনযাপনে। মার্কিন যুক্তরাষ্ট্রের অধিকাংশ উপকূলবর্তী এলাকায় জলস্তর বৃদ্ধি পাবে এবং বছরে বেশ কয়েকবার এমন ঘটনা ঘটবে। এর ফলে পৃথিবীতে বন্যা বাড়বে।