মহাকাশ স্টেশনে মানুষ পাঠাল চিন

মহাকাশ স্টেশনে নভােশ্চরদের নিয়ে যাওয়ার জন্য চিনের রকেট রওনা দিল। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মানুষ পাঠাতে এটাই ছিল চিনের প্রথম উদ্যোগ।

Written by SNS Beijing | June 18, 2021 3:50 pm

মহাকাশ স্টেশনে চিনের নভােশ্চর (ছবিঃএসএনএস)

মহাকাশ স্টেশনে নভােশ্চরদের নিয়ে যাওয়ার জন্য চিনের রকেট রওনা দিল। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মানুষ পাঠাতে এটাই ছিল চিনের প্রথম উদ্যোগ। যদি বাস্তবে মহাকাশ স্টেশনে চিনের নভােশ্চর পৌঁছতে পারে, তবে তাহলে মহাকাশ গবেষণার ক্ষেত্রে এক যুগান্তকারী আবিষ্কার।

ইতিমধ্যে চিনের সরকারি চ্যানেলে এই উৎক্ষেপণ সরাসরি সম্প্রচার করা হয়েছে। চিনের গােবি মরুভূমির জিউকোয়াং উৎক্ষেপণ কেন্দ্র থেকে বেজিংয়ের সময় সকাল ৯,২২ মিনিটে (ভারতীয় সময় বৃহস্পতিবার সকাল ৬ টা ৫২ মিনিটে) এই রকেটটি উৎক্ষেপণ করা হয়।

এই মহাকাশযানে তিনজন নােশ্চর ছিলেন। হাইশেং, লিউ বােমিং এবং তাং হেংবাে এই তিনজন ভােরকে শুভেচ্ছা জানিয়েছেন পরিবারের লােক এবং সহকর্মীরা। দেশাত্মবােধক গান গেয়ে এই যাত্রার সাফল্য কামনা করা হয়েছে চিনবাসীর পক্ষে। মহাকাশ স্টেশনে চিনের নভােশ্চর পাঠানাের এটাই প্রথম উদ্যোগ।

এর আগে চাঁদ থেকে পাথর, মাটি তুলে আনা ছাড়াও মঙ্গলগ্রহে রােবট পাঠিয়েছে চিন। এবার মহাকাশ স্টেশনে যাচ্ছে চিনের তিন নভােশ্চর।