‘সিঙ্গল ইউজ প্লাস্টিক’ উৎপাদন বন্ধ ২০২২ সাল থেকে, নির্দেশ কেন্দ্রের

দেশকে ‘সিঙ্গল ইউজ প্লাস্টিক’ মুক্ত করতে চায় কেন্দ্র। ২০২২-এর জুলাই মাসের পর একবার ব্যবহারযােগ্য প্লাস্টিক ব্যবহার আর চলবে না।

Written by SNS Delhi | August 14, 2021 2:11 pm

প্রতিনিধিত্বমূলক ছবি (Photo: Getty Images)

দেশকে ‘সিঙ্গল ইউজ প্লাস্টিক’ মুক্ত করতে চায় কেন্দ্র। ২০২২-এর জুলাই মাসের পর একবার ব্যবহারযােগ্য প্লাস্টিক ব্যবহার আর চলবে না। প্লাস্টিকের উৎপাদন আর ব্যবহার দুই-ই বন্ধ করতে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার।

ইতিমধ্যে এই নিয়ে কেন্দ্রীয় মন্ত্রকগুলিতে নির্দেশ পাঠানাে হয়েছে। প্লাস্টিক দূষণ রােধে বড়সড় উদ্যোগ নিল কেন্দ্র। এর আগে প্লাস্টিকের বেশ কিছু জিনিসপত্র ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এবার কড়া নির্দেশিকা জারি করা হল ‘সিঙ্গল ইউজ প্লাস্টিক’ উৎপাদন ও ব্যবহারে। প্লাস্টিকের ব্যাগ, কাপ, প্লেট, স্ট্র, ছােট বােতল ও নানারকম স্যাশে প্লাস্টিকের ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি রয়েছে। দেশে এখনই ৬ রকমের প্লাস্টিকজাত দ্রব্য নিষিদ্ধ করার কথা বলা হয়েছে।

সরকারি সুত্রে জানা যাচ্ছে, ৫০ মাইক্রোনের কম প্লাস্টিকের ব্যারিব্যাগ, ২০০ মিলিলিটারের কম তরলের জন্য প্লাস্টিকের বােতল, প্লাসিকের জলের পাউচ, একবার ব্যবহারযােগ্য থার্মর্কলের থালা, গ্লাস, বাটি, চামচ, ছােট প্লাস্টিকের কাপ এইগুলাে ব্যবহার করলে মােটা অঙ্কের জরিমানা, এমনকি জেলও হতে পারে।