স্বাধীনতা আন্দোলন ‘কমিউনিস্ট ও মুসলমান’ বই প্রকাশ

দিল্লিতে সিপিএমের কেন্দ্রীয় দপ্তর এ.কে গােপালন ভবনে। এক বইয়ের উদঘাটন হয়েছে। এই বই ঘিরে রাজনৈতিক কৌতুহল বেড়েছে বহুগুণ।

Written by SNS Delhi | August 11, 2021 1:25 pm

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (Photo: IANS)

দিল্লিতে সিপিএমের কেন্দ্রীয় দপ্তর এ.কে গােপালন ভবনে। এক বইয়ের উদঘাটন হয়েছে। এই বই ঘিরে রাজনৈতিক কৌতুহল বেড়েছে বহুগুণ। স্বাধীনতা আন্দোলনে কমিউনিস্ট ও মুসলমানদের ভূমিকা কতটা ছিল তার তথ্যভিত্তিক রসদ রয়েছে এই বইটির মধ্যে।

বইটি লিখেছেন কেরল রাজ্যের ইতিহাসের অধ্যাপক ও গবেষক হুসেন রানধাতানি। এই বইটির প্রস্তাবনা লিখেছেন সীতারাম ইয়েচুরি । যিনি সর্বভারতীয় সিপিএম নেতা। এই বইটিতে মূলত উনিশশাে সালের প্রথম ভাগ থেকে স্বাধীনতা আন্দোলনে প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে।

কমিউনিস্ট ও মুসলমানদের গৌরবময় উপস্থিত কেমন ছিল তার বিশদ বিবরণ রয়েছে এখানে। পাশাপাশি বিজেপি-আরএসএস নেতাদের ইংরেজদের প্রতি চাটুকারিতা, মুচলেকা দিয়ে জেল থেকে রেহাই, চরবৃত্তি করার বিষয়গুলি উল্লেখ রয়েছে। এই বইয়ের প্রচ্ছদে বঙ্গবন্ধু মুজিবুর রহমান এবং বিদ্রোহী কবি কাজি নজরুল ইসলামের ছবি আছে।

বিজেপির বর্তমান নেতৃত্ব যেভাবে দেশপ্রেম নিয়ে প্রচার চালাচ্ছে, সেখানে তাদের দেশের প্রতি বিশ্বাসঘাতকতা বইয়ের মাধ্যমে তুলে ধরতে চাইছে সিপিএম। এইরকম ধারণা ওয়াকিবহাল মহলের।