জানুয়ারিতেই মিলবে প্রথম ব্যাচ টিকা, ঘােষণা মার্কিন সংস্থার

আগামী জানুয়ারির মধ্যে তাদের প্রথম ব্যাচ কোভিড ভ্যাক্সিন তৈরি সম্পূর্ণ হবে।ঘােষণা জনসন অ্যান্ড জনসন সংস্থার জনস্বাস্থ্য গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধানের।

Written by SNS Washington | October 28, 2020 3:44 am

প্রতীকী ছবি (File Photo: iStock)

আগামী জানুয়ারির মধ্যে তাদের প্রথম ব্যাচ কোভিড ভ্যাক্সিন তৈরি সম্পূর্ণ হবে। এমনটাই ঘােষণা করলেন জনসন অ্যান্ড জনসন সংস্থার জনস্বাস্থ্য গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান র‍্যাক্সান্ডা দ্রাঘিয়া আকালি। সম্প্রতি একটি আন্তর্জাতিক স্বাস্থ্য সম্মেলনে তিনি এই বিবৃতি দিয়েছেন।

শুক্রবার এই মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থাটি জানিয়েছিল, তাদের তৈরি ভ্যাকসিনের চুড়ান্ত পর্যায়ের ট্রায়াল ফের শুরু করা হচ্ছে। এর আগে নিরাপত্তাজনিত কারণে সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিল ট্রায়ালের কাজ।

চলতি বছরের শেষেই ৬০ হাজার স্বেচ্ছাসেবকের ওপর সেই ট্রায়ালের ফলাফল প্রকাশিত হবে। বর্তমানে বিশ্বে কোভিড পরিস্থিতি বিপজ্জনক অবস্থায় পৌঁছেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বজুড়ে কোভিড আক্রান্তের সংখ্যা ৪.৩ কোটি ছাড়িয়ে গিয়েছে।

ইতিমধ্যে প্রবীণ রােগীদের ক্ষেত্রে অ্যাস্ট্রা জেনেকার তৈরি কোভিড ভ্যাক্সিন ইতিবাচক ফল দিয়েছে। নিরাপত্তাজনিত কারণে সাময়িক স্থগিত থাকলেও ফের ট্রায়াল শুরু হয়েছে ভ্যাকসিনের।

পাশাপাশি অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে নিষেধাজ্ঞার কড়াকড়ি শিথিল করার পরে এবার খুচরাে ব্যবসায়ীদের কাজ শুরু করার অনুমতি দিয়েছে সে দেশের প্রশাসন। গত বুধবার এক বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রশাসন জানায় রেস্তরাঁ, পানশালা, হােটেল ও কাফের ওপর নিষেধাজ্ঞা শর্তসাপেক্ষে তুলে নেওয়া হয়েছে।