ছড়াচ্ছে করােনা, কড়া লকডাউন জারি ভুটানে

সাতদিনের জন্য লকডাউন জারি হল ভুটানে। হঠাৎ করােনা প্রাদুর্ভারে মাত্রা ঘড়ানাের ফলে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে ভারতের এই প্রতিবেশী দেশটি।

Written by SNS Thimphu | December 24, 2020 12:50 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

সাতদিনের জন্য লকডাউন জারি হল ভুটানে। হঠাৎ করােনা প্রাদুর্ভারে মাত্রা ঘড়ানাের ফলে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে ভারতের এই প্রতিবেশী দেশটি। মঙ্গলবার থেকে বলবৎ হয়েছে লকডাউনের বিধি নিষেধ। ভুটানের প্রধানমন্ত্রীর অফিশিয়াল ফেসবুক পেজে জানানাে হয়েছে। থিম্পু, পারাে, লামােইঝিংখায় করােনার প্রাদুর্ভাব বেড়েছে।

মঙ্গলবার সকালেই আন্তঃরাজ্য যাতায়াত বন্ধ করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে জাতীয় কোভিড টাস্ক ফোর্স আরও কড়া নিয়ম বলবৎ করতে চাইছে। ভুটানের পিএমও মনে করছে দেশজোড়া লকডাউন ভুটানকে করােনার প্রকোপ থেকে রক্ষা করবে কমবে গোষ্ঠী সংক্রমণের সম্ভাবনাও কম।

এই বিষয় সংক্রান্ত বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে– ফের জোন সিস্টেম চালু করা হচ্ছে। প্রতিটি জেলা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে। চলাচল ওই জোনের মধ্যেই সীমাবদ্ধ রাখতে হবে। আপাতত বন্ধ থাকবে স্কুল-কলেজ। আগামী সাতদিন নিত্যপ্রয়ােজনীয় সামগ্রী সরবরাহ করবে প্রশাসন। তবে অত্যাবশ্যকীয় পণ্যের পরিষেবা চালু থাকছে। সাতদিনেই কি উঠবে লকডাউন?

সরকারে বিবৃতিতে বলা হয়েছে সংক্রমণের প্রকৃতি দেখে সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ভুটানে প্রথম লকডাউন ঘােষণা করা হয়েছিল আগস্ট মাসের প্রথম সপ্তাহে। কড়া নিয়ম মেনে করােনা প্রতিরােধে ভুটানের অর্জিত সাফল্য পথ দেখিয়েছিল বহু দেশকেই।